অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ তে আলেম লেখকদের বই

0

একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমি আয়োজিত বইমেলার শেষ পর্যায় চলছে। ধীরে ধীরে বেজে উঠছে মেলভাঙ্গনের সুর। মাসব্যাপী বাঙালি পাঠকদের প্রাণের এ মেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। প্রবন্ধ-নিবন্ধ, গল্প-উপন্যাস, ছড়া-কবিতাসহ বিভিন্ন বিষয়ের ওপর নতুন বই উন্মোচিত হচ্ছে মেলা প্রাঙ্গণে। আসছে আলেম লেখকদের বইও। এবারের মেলায় প্রকাশিতব্য আলেম লেখকদের কয়েকটি বই নিয়ে লিখেছেন- ইলিয়াস মশহুদ

মমাতি
লেখক : রশীদ জামীল
প্রকাশক : আহমাদ আবু সুফিয়ান
একুশের গ্রন্থমেলায়, প্রতিভা’র (২০১/২০১)স্টলে।
যোগাযোগ : ০১৭১৬-৩২ ৭৯ ৫৩
প্রকৃতি রহস্য পছন্দ করে। মানুষ চেষ্টা করে রহস্যের ফস্কা গিরো খুলতে। ব্যর্থ হয়। আবিষ্কার করে আরো বজ্র আঁটুনি। প্রকৃতি চায় না মানুষ রহস্যের সবগুলো জানালা খুলে ফেলুক। তবুও অমীমাংসিত রহস্যের পেছনে মানুষের বিরামহীন ছুটে চলা, আজীবন-আমরণ।
মৃত ব্যক্তির শরীরের সাথে আত্মাকে ওয়াই ফাই’র মাধ্যমে কানেক্টেড করে দেয়া হয়। আত্মাকে ধরতে পারো মডেম। যেখান থেকে ফ্রিকোয়েন্সি আকারে শরীরে সিগনাল আসে। ইন্টারনেট মডেম বা রাউডারের সাথে ক্যাবল দ্বারা সরাসরি সংযুক্ত কম্পিউটারে যেমন ইন্টারনেট সংযোগ কাজ করে, ওয়াইফাইর মাধ্যমে কানেকটেড কম্পিউটারেও ঠিক তেমনই কাজ করে। ঠিক একই কায়দায় রূহ যেখানেই আছে, যেখানেই থাকে, সেখান থেকেই ওয়াইফাই’র মাধ্যমে শরীরে কানেকশন আসে। নেটওয়ার্ক তৈরি হয়। সুতরাং শরীর যেখানেই থাকুক, নেটওয়ার্কের ভেতরেই থাকে।
মমাতি নিয়ে লেখকেরচে’ বেশি কিছু বলার ক্ষমতা নেই।

কিছু কওমি কিছু হেফাজত এবং চেতনার আস্তিন
লেখক : রশীদ জামীল
প্রকাশক: আহমাদ আবু সুফিয়ান
কাওনাইন প্রেস, নিউ ইয়র্ক
প্রচ্ছদ: সালাহউদ্দীন জাহাঙ্গীর
পৃষ্ঠা: ১২৮
মূল্য: ২২০ টাকা
পরিবেশক : মাহমুদিয়া লাইব্রেরি, সিলেট

“কিছু কওমি কিছু হেফাজত এবং চেতনার আস্তিন…
একচিমটি আবেগ আর একমুটো উস্কানির নিংড়িত নির্যাস থেকে তৈরি চেতনার হালুয়া যখন নান ও নফক্বাময়, স্বপ্নের পাঁজর ভাঙার শব্দ যখন যাদের কাছে ঘুমপাড়ানি গানের মত, তখন বলা কথা বারবার বলা যায়। তেমন কিছু অগোছালো খুচরো কথা… এবং চেতনার আস্তিন….

আহাফি

লেখক : রশীদ জামীল
পৃষ্ঠা : ১৮৪
মূল্য : ১৫০ টাকা
পেপার ব্যাক : ১০০ টাকা
একুশের বইমেলায় : কুঁড়েঘর প্রকাশনী
(স্টল নং – ৪১৭, ৪১৮ এবং লিটলম্যাগ স্টল নং – ১৪)।

রশীদ জামীল। সুবাসিত ফুল! তিনি কওমির বীজ। বিচরণ তাঁর সব কানন। নান্দনিক উপস্থাপনা। পাঠক শুরু করলে হারিয়ে যায়। শেষ হলে হুঁশ ফিরে পায়। মুফতিরা যদি ফতওয়া দেন- রশীদ জামীল পাঠ করো না, তাঁর লেখায় নেশা থাকে, যাদু থাকে; কিছু বলার নেই আমাদের। আমাদের বিশ্বাস, আহাফি বইটি পড়লে মনের অনেক খুঁতখুঁতানি ভাব দূর হবে। পাবেন আহাফি সংক্রান্ত সঠিক দিকনির্দেশনা।

মহাকালের মধু
লেখক : মুসা আল হাফিজ
প্রকাশনী : চৈতন্য
স্টল নম্বর : ৬৩৪-৬৩৫
প্রচ্ছদ :  ধ্রুব এষ
একটি জীবনীগ্রন্থ। বইটিতে শেখ সা’দী রহ. এর জীবন ও কাব্যালোচনা এবং সত্তরটি কবিতার অনুবাদ করেছেন কবি মুসা আল হাফিজ।

সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘চৈতন্য’ (৬৩৪-৬৩৫) বইটি প্রকাশ করছে। বইয়ের প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইয়ের মুদ্রিত মূল্য ১৮০।

এটি লেখকের ষোলতম বই। ‘পরম সাতার’ (কবিতা) ছাড়াও লেখকের আরও কয়েকটি বই আছে এবারের গ্রন্থমেলায়।

থাপ্পড়

লেখক : মুসা আল হাফিজ

কবি গবেষক মুসা আল হাফিজের “থাপ্পড়” বইটি পাবেন বলাকার স্টলে। স্টল নং-৪৫৩, সোহরাওয়ার্দী উদ্যান।

শেখ সা’দীর জীবনি ও কবিতা নিয়ে লিখা “মহাকালের মধু” বইটি পাবেন ৬৩৪-৬৩৫ নং স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান ও ৭০,লিটলম্যাগ চত্বর।) মহাসত্যের বাঁশি” পাবেন ঝিঙ্গেফুলের স্টলে, স্টল নং-৫৩৬, শিশু চত্বর, বাংলা একাডেমির সামনে।

 

পরম সাঁতার
লেখক : মুসা আল হাফিজ
প্রকাশক: শব্দতারা প্রকাশন, সিলেট।
পরিবেশক: প্রতিভা প্রকাশ, ১২০ আউটার সার্কুলার রোড, ঢাকা।
সিলেট পরিবেশক: জসিম বুক হাউজ, জিন্দাবাজার
সিলেট।
মূল্য: ১৫০ টাকা

সাম্প্রতিক কবিতার রুগ্নতা ও জীর্ণতার ভিড়ে গ্রন্থটি কালজয়ী শিল্পসম্ভার নিয়ে সুস্থতার সুবাতাস বইয়ে দেবে, সে আশা করাই যায়। কারণ বাংলা সাহিত্যে এমন মৌলিক ও মনস্বী কাব্যগ্রন্থ গণ্ডায় গণ্ডায় রচিত হয়নি। পাঠ করুন ‘পরম সাঁতার’।

 

মায়া কায়া অথবা মৃত্যুছায়া
সাইফ সিরাজ
প্রকাশক : চৈতন্য
বিষয় : গল্পসমগ্র
স্টল নং-সোহরাওয়ার্দী উদ্যানের ৬৩৪ ও ৬৩৫ নম্বর স্টলে।
লিটল ম্যাগাজিন কর্নারে ৭০ নম্বরে চৈতন্যের স্টলে।
একটি গল্পগ্রন্থ। লিখেছেন কবি ও গল্পকার সাইফ সিরাজ। বইটিতে ভিন্ন ভিন্ন স্বাদের মোট নয়টি গল্প মলাটবদ্ধ হয়েছে। সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘চৈতন্য’ (৬৩৪-৬৩৫) বইটি প্রকাশ করছে। বইয়ের নজরকাড়া প্রচ্ছদ করেছেন ওয়ালিউল ইসলাম। ৮৬ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ১৮০ টাকা। একুশে বইমেলায় কবি সাইফ সিরাজের দ্বিতীয় গ্রন্থ এটি। গত বছর তার প্রথম কবিতার বই ‘এবং দ্বিতীয় অক্ষমতা’ বেশ সাড়া ফেলেছিল।

 

রহস্যের খোঁজে শন্তুমামা
লেখক : মাওলানা নকীব মাহমুদ
প্রকাশক : দাঁড়িকমা
স্টল নং : ১০
প্রচ্ছদ : হিমেল হক
পৃষ্টা : ৮০
মুদ্রিত মূল্য : ১৩০
একটি কিশোর উপন্যাস। ‘রহস্যের খোঁজে শন্তুমামা’ লেখকের দ্বিতীয় বই। গেল বছরের শেষের দিকে শব্দকোলাজ প্রকাশনী থেকে তার গল্পগ্রন্থ ‘নতুন দিনের গল্প শোন’ প্রকাশিত হয়।

সুখিয়া
লেখক : রোকন রাইয়ান
প্রকাশক : সাহস পাবলিকেশন্স
স্টল নং : ৩৬৯
প্রচ্ছদ : হিমেল হক
পৃষ্টা : ৮০
মুদ্রিত মূল্য : ১৩৫ টাকা
এটি লেখকের তৃতীয় বই। এর পূর্বে বইপোকাদের দল ও বন্ধু পরিবহন নামে লেখকের দুটি বই বর হয়েছে। একজন কর্মট লেখক, একজন সচেতন সম্পাদক রোকন রাইয়ান’র ভিন্নরকম একটি উপন্যাস’ মরন্ত রোহিঙ্গাদের নিয়ে একটি জীবন্ত উপন্যাস সুখিয়া। চোখ বন্ধ করেই বইটি কিনে ফেলা উচিত। বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স।

‘সুখিয়া’ রচিত হয়েছে রোহিঙ্গাদের নিয়ে। একদম একটি ব্যতিক্রমী উপন্যাস। বইটিতে উদিয়মান পাঠক নন্দিত লেখক গল্পাকারে বর্বরতম নির্যাতিত রোহিঙ্গা জাতির ইতিহাস তুলে এনেছেন নিপুনভাবে। আশারাখি ইনশাআল্লাহ! তা পাঠক হৃদয়ে ছুঁয়ে যাবে। একই সঙ্গে পাঠককে দাঁড় করাবে সময়ের দায়বদ্ধতায়।

বর্ষার বিষন্ন কদম ফুল
লেখক : জীম হামজাহ
প্রকাশক : চৈতন্য
স্টল নং : ৬৩৪ ও ৬৩৫ এবং ৭০
প্রচ্ছদ : তৌহিন হাসান
পৃষ্টা : ৬৪
মুদ্রিত মূল্য : ১৪০
বইমেলায় প্রকাশিত হয়েছে জীম হামযাহ’রপ্রথম গল্পগ্রন্থ বর্ষার বিষন্ন কদম ফুল। প্রকাশ করেছে চৈতন্য। ইতোমধ্যে প্রথম সংস্করণ শেষ!
একটি শোক সংবাদ
সাব্বির জাদিদ
বিষয় : গল্প সমগ্র
প্রকাশক : ঐতিহ্য
স্টল : সোহরাওয়ার্দি উদ্যানের ৪৩১-৪৩২ নম্বারে
প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ
পৃষ্টা :৮০
মুদ্রিত মূল্য : ১৫০
এবারের বইমেলায় সাব্বির জাদিদ এর প্রথম গল্পগ্রন্থ বেরিয়েছে ঐতিহ্যবাহী প্রকাশনী ‘ঐতিহ্য’ থেকে। স্টলটি বইমেলার সোহরাওয়ার্দি উদ্যানের ৪৩১-৪৩২ নম্বারে। বইটিতে ভিন্ন স্বাদের কয়েকটি গল্প রয়েছে। যা পাঠকদের হৃদয়ে সাড়া জাগাবে।
মাস্টার ও কাঁটাতারের গল্প
লেখক : বাশিরুল আমিন
ধরণ : গল্প
প্রকাশক : চৈতন্য
প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ
পৃষ্টা : ৪৮
মুদ্রিত মূল্য : ১৩০
একুশে বইমেলায় বাশিরুল আমিনের গল্পগ্রন্থ ‘মাস্টার ও কাঁটাতারের গল্প’ বের হয়েছে।

৮ টি গল্প নিয়ে বইটি সাজানো হয়েছে। চমৎকার একটি গল্পগ্রন্থ। পড়লে যে কারোই ভালো লাগবে।

 

প্যারাডক্সিক্যাল সাজিদ

লেখক : আরিফ আজাদ

প্রকাশনী : পরিলেখ প্রকাশনী

স্টল : ১২২

মূল্য : ৩০০ টাকা

বর্তমান যুগ হলো প্রেজেন্টাশানের যুগ। একটা জিনিসকে আপনি কিভাবে, কতোটা সহজে, কতোটা সাবলীলভাবে, কতোটা মাধুর্যতায় প্রেজেন্টেশান করছেন তার উপর কিন্তু অনেক কিছুই নির্ভর করে। ন্যাচারালি, মানুষের একটা স্বভাব হচ্ছে – এরা তত্ত্বকথা খুব কম হজম করতে পারে। এরা চায় সহজবোধ্যতা।

প্যারাডক্সিক্যাল সাজিদ এ লেখক আরিফ আজাদ ঠিক এই পদ্ধতিই বেছে নিয়েছেন। তিনি গতানুগতিক লেকচার বা তত্বকথার ধাঁচে না গিয়ে, বক্তব্যের বিষয়গুলোকে গল্পের ধাঁচে ফেলে সাজিয়েছেন। প্রতিটি গল্পের শুরুতেই আছে মজার, আগ্রহ উদ্দীপক একটি সূচনা। কোথাও বা গল্পের কেন্দ্রীয় চরিত্র সাজিদের সাথে তাঁর বন্ধু আরিফের খুনসুটি, কোথাও বা মজার কোন স্মৃতির রোমন্থন, কোথাও বা আছে সিরিয়াস কোন ব্যাপারে সিরিয়াস কোন হুশিয়ারি। গল্পে মজা আছে, আনন্দ আছে। মোটামুটি, সার্থক গল্পে যা যা উপাদান থাকা দরকার, যা যা থাকলে পাঠকের গল্প পাঠে বিরক্তি আসেনা, রুচি হারায় না- তার সবকিছুর এক সম্মিলিত সন্নিবেশ যেন লেখক আরিফ আজাদের এই সিরিজের একেকটি এপিসোড।

গল্পে গল্পে যুক্তি খন্ডন, পাল্টা যুক্তি ছুঁড়ে দেওয়া, পরম মমতায় অবিশ্বাসের অন্ধকার দূরীকরণে এ যেন এক বিশ্বস্ত শিল্পী। বইটি পড়ুন। পড়া অনেক অনেক প্রয়োজন।

সালমান রুশদি ও মিছিলের রাজনীতি
লেখক : মাওলানা ওয়াহিদুদ্দিন খান

অনুবাদক : সালেহ ফুয়াদ
প্রকাশক : চৈতন্য
স্টল : ৬৩৪,৬৩৫
প্রচ্ছদ : নাওয়াজ মারজান
অনলাইনে : রকমারি ডটকম

মূল বইটি লিখেছেন বিখ্যাত ভারতীয় ইসলামী চিন্তাবিদ মাওলানা ওয়াহিদুদ্দিন খান। সালমান রুশদির উপন্যাস “The Satanic Verses” নিয়ে খোমেনির ফতোয়াবাজী, ধর্ম ও গণমাধ্যমের রসায়ন এবং ধর্ম নিয়ে মুসলিমদের করা মিছিলের রাজনীতি নিয়েই বইটি লেখা হয়েছে৷ বইটি  অনুবাদ করেছেন সালেহ ফুয়াদ।

মিছিলের রাজনীতিতে পাঠক ভিন্নমাত্রিক কিছু খোরাক পাবে। চিন্তার রাজ্যে কিছু সময় হলেও ঢুবে যাবে। ভিন্নরকম স্বাদ পাবে। সংগ্রহে রাখার মতো বই।৷

বইটি পড়তে পড়তে পাঠক সাম্প্রতিক বাংলাদেশ যে সমস্যায় ভূগছে তা থেকে উত্তরনেরও একটি সমাধান পাবেন বলে তরুণ এই অনুবাদক আশা ব্যক্ত করেন।

দু:সময়ের সানাই
লেখক : মাহফুজ তাহমিদ
বিষয় : ছড়া
প্রকাশক : চৈতন্য
স্টল : ৬৩৪,৬৩৫
প্রচ্ছদ : নাওয়াজ মারজান
মুদ্রিত মূল্য : ১২০
অনলাইনে : রকমারি ডটকম
‘দু:সময়ের সানাই’ মাহফুজ তাহমিদের দ্বিতীয় গ্রন্থ।

আশা করি, আপনাদের সংগ্রহের তালিকায় থাকবে।

 

হৃদয়বোমা

লেখক : আব্দুল্লাহ আল জামিল

প্রকাশনী : চৈতন্য

বইয়ের ধরন : কবিতা

প্রচ্চদ : নাওয়াজ মারজান

মূল্য : ১৩০ টাকা

স্টল : ৬৩৪,৬৩৫

‘হৃদয়বোমা’ নীরব কবি আব্দুল্লাহ আল জামীলের লেখা একটি কাব্যগ্রন্থ। আশা করি, আপনাদের সংগ্রহ তালিকায় থাকবে।

 

সুলতান’স টি স্টল
লেখক: হাসান ইনাম
প্রকাশনী: খড় প্রকাশনী
মলাট মূল্য: ১৪০ টাকা
এটি লেখকের দ্বিতীয় বই। প্রথম বই ছায়াবাহক। মেলার লিটলম্যাগ চত্বতরের উন্মুক্ত ১৩ সময়ের জানালার স্টলে পাওয়া যাচ্ছে।
“সুলতান’স টি স্টল” আড্ডা বা টি স্টল কেন্দ্রিক সভ্যতা শহরেই গড়ে ওঠে। নাগরিক জীবনের অপর একটি নাম টি স্টল। বইয়ের গল্পগুলো নাগরিক জীবনের গল্প। একটি মাত্র গল্প গ্রামীণ।

চমৎকার একটি বই। মেলায় আলোচিত একটি বই। পড়লে অবশ্যই ভালো লাগবে।

কুকুর কাহিনি

লেখক : যাইফ মাসরুর

বইয়ের ধরণ : গল্পবই

প্রকাশনী : সালাউদ্দীন বইঘর

ম্টল : ৫৯৩-৫৯৪

প্রকাশক : সালাউদ্দিন বইঘর
প্রচ্ছদ : হিমেল হক

যাইফ মাসরুর। তামিরুল মিল্লাত স্কুল, নবম শ্রেণি। লেখালেখির হাতেখড়ি ছোটবেলা থেকে। শুরুটা বিভিন্ন ম্যাগাজিনে লিখে। ঢাকা তামিরুল মিল্লাত স্কুলের নবম শ্রেণিতে পড়ছে। ফেসবুকেও রীতিমতো তারকা লেখক সে। এবারই তার প্রথম বই বের হলো। নাম ‘কুকুর কাহিনি’। প্রকাশ করেছে সালাউদ্দিন বইঘর। পাওয়া যাচ্ছে  ৫৯৩-৫৯৪ স্টলে। নিজের প্রথম বই নিয়ে মাসরুর বলল, ‘টুকটাক লেখালেখি করি। তবে বই প্রকাশের চিন্তাটা হুট করেই আসে। প্রকাশকও রাজি ছিল। শৈশবের ঘটনাগুলোকে ফোকাস করে পাণ্ডুলিপি সাজিয়ে পাঠিয়ে দিই। মেলায় গত শুক্রবার বইটি আসছে। আমি খুব উত্তেজিত। বন্ধুবান্ধবরাও যথেষ্ট আগ্রহ দেখিয়েছিল মেলায় বই নিয়ে আসার জন্য। শিক্ষকদেরও পরামর্শ ছিল। পড়ালেখার শিডিউল ঠিক রেখে ছেলের বই প্রকাশ হওয়ায় মা-বাবাও যথেষ্ট খুশি। ভবিষ্যত্ ভাবনা নিয়ে এই খুদে লেখিয়ে বলল, নিয়মিত লিখব এখন থেকে। ভবিষ্যতে আরো ভালো কিছু দিতে চাই।

Comment

Share.

Leave A Reply