কিতাবমেলায় লেখকদের বিরল সম্মাননা

0

স্টাফ রিপোর্টার :: রাজধানীর বাড্ডা আদর্শ নগরে শীর্ষস্থানীয় ইসলামি প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার ও মাকতাবাতুল ইসলামের যৌথ উদ্যোগে চলছে কিতাবমেলা। গতকাল একুশে ফেব্রুয়ারি উপলক্ষে মেলায় বসেছিলো লেখক ও পাঠকদের সমন্বয়ে মনোমুগ্ধকর এক লেখকাড্ডা।
আন্তর্জাতিক ভাষা দিবসে নতুন ১২ টি বইয়ের মোড়ক উন্মোচন ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য সাতজন লেখককে আড্ডায় মাকতাবাতুল আযহারের পক্ষ থেকে বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়।


নতুন বইগুলোর মধ্যে রয়েছে- ইয়াহইয়া ইউসুফ নদভীর ‘গল্পে আঁকা ইতিহাস’ ও ‘আবু গারিবের বন্দি’ সাংবাদিক শরীফ মুহাম্মদের ‘সুপ্রভাত মাদরাসা’ ও ‘লেখালেখি’ মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়ার ‘রচনা-সম্ভার’ যুগান্তরের কলামিস্ট মুফতী মুতিউর রহমানের ‘এ যুগের মাসায়িল’ আলোকিত বাংলাদেশের সহ সম্পাদক আলী হাসান তৈয়বের ‘আলোর জীবন ফুলেল ভুবন’ সালাহউদ্দীন জাহাঙ্গীরের ‘বাংলার বরেণ্য আলেম’ ও আবদুল্লাহ আল ফারুকের ‘ইতিহাসের মৃত্যুঞ্জয়ী মহাবীর টিপু সুলতান’ ও ‘খোলা চিঠি’।
প্রথিতযশা উপস্থাপক গাজী সানাউল্লাহর উপস্থাপনায় মনোমুগ্ধকর এই প্রোগ্রামে বক্তব্য রাখেন বরেণ্য গদ্যশিল্পী মুহাম্মাদ যাইনুল আবিদীন, শরীফ মুহাম্মদ, ইয়াহইয়া ইউসুফ নদভী, মুফতী এনায়েতুল্লাহ, জহীর উদ্দীন বাবর, আলী হাসান তৈয়ব, সালাহউদ্দীন জাহাঙ্গীর, মাসউদুল কাদির, সৈয়দ শামসুল হুদা, আবদুস সাত্তার আইনীসহ ইসলামি অঙ্গনের প্রথমসারীর লেখককুল। বাকশিল্পী শরীফ মুহাম্মদ তার বক্তব্যে ইসলামি অঙ্গনে সাহিত্যচর্চার বর্তমান নিয়ে তুমুল প্রশংসা করে তরুণদের প্রেরণা যোগান এবং ভবিষ্যৎ নিয়ে তাদের কাছে স্বপ্নীল আশাবাদ ব্যক্ত করেন। আর ইয়াহইয়া ইউসুফ নদভী শিকড় আঁকড়ে ধরে সামনে এগুনোর দিকনির্দেশনা দেন।
রাত সাড়ে নয়টায় দোআর মধ্য দিয়ে বর্ণীল এই আয়োজনের সমাপ্তি ঘটে।
লেখালেখি, সাংবাদিকতা ও কলমচর্চার বিস্তৃত কর্মক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে মাকতাবাতুল আযহার প্রতিবছর ৭ জন বরেণ্য লেখকের হাতে সম্মাননা পদক তুলে দিয়ে থাকে। সেই ধারাবাহিকতায় এবারও তারা ৭ জন লেখকের হাতে পদক তুলে দেয়।
সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে মাকতাবাতুল আযহার সবসময় বিভিন্ন জনকল্যাণমূলক কর্মকাণ্ডে অংশ নিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় প্রতিবছর তারা একজন নিভৃতচারী, সমাজ-সেবক ও জাতি-সংগঠক ব্যক্তির হাতে এক লক্ষ টাকা মূল্যমানের বিশেষ সম্মাননা পদক তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রথমবারের মত পদকটি পাচ্ছেন দৈনিক যুগান্তরের নিয়মিত কলামিস্ট মুফতী মুতীউর রহমান।
কিতাবমেলা চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত।

Comment

Share.

Leave A Reply