শেষ হলো প্রাণের বইমেলা

0

আগামীতে মেলায় নতুনত্ব ঘটবে : সংস্কৃতিমন্ত্রী

এবারের বইমেলা সার্বিক দিক দিয়ে সফল ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, লেখক-পাঠক-প্রকাশক সবার সম্মিলিত ভাবনা ও প্রচেষ্টায় আগামীতে মেলায় আরও নতুনত্ব ও ইতিবাচকতা সংযোজিত হবে।
মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলার ২০১৭-এর সমাপনী অনুষ্ঠান। শুভেচ্ছা বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

বইমেলার প্রতিবেদন উপস্থাপন করেন অমর একুশে বইমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, বাংলা একাডেমি আয়োজিত বইমেলা এখন আর বই ক্রয়-বিক্রয়ের বার্ষিক অনুষ্ঠানে সীমাবদ্ধ নেই, এটি পরিণত হয়েছে আমাদের সাংস্কৃতিক জাগরণের উৎসমুখে।

বিশেষ অতিথির বক্তব্য মো. ইব্রাহীম হোসেন খান বলেন, অমর একুশে বইমেলা আজ দেশের গণ্ডি পেরিয়ে সারাবিশ্বে পরিচিতি লাভ করেছে।

বইমেলার শেষ দিনও প্রাণবন্ত

শেষ ভালো যার, সব ভালো তার। তবে এবার শুরুও হয়েছিল ভালো দিয়েই। আর শেষ বেলায়ও ভালো হলো।
মেলার শেষ দিনে মানুষের ডল নামে বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানে। দুপুরের পর থেকেই মনে হচ্ছিল ছুটির বিশেষ কোনো দিনের মেলার আয়োজন। সন্ধ্যার পর শাহবাগ পর্যন্ত ছড়িয়ে পড়ে মেলার আবহ।
সোহরাওয়ার্দী উদ্যান অংশে বইপ্রেমীদের দীর্ঘ লাইন অতিক্রম করে প্রবেশ করতে হয়েছে। একই পরিস্থিতি ছিল বাংলা একাডেমির প্রবেশ গেটেও। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে প্রবেশ করলেও চোখে মুখে ক্লান্তির চাপ ছিল না মানুষের মাঝে।
শেষের দিন মেলায় বিক্রিও হয়েছে বেশ। দর্শনার্থীর কম-বেশি সবাই বই কিনিছেন এদিন।

৬৫ কোটি টাকার বিক্রিতে রেকর্ড গড়লো বইমেলা

বারের অমর একুশে মেলায় মোট বই বিক্রি হয়েছে বিক্রি ৬৫ কোটি ৪০ লাখ টাকার। বিক্রিতে অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে বইমেলা। গতবার মোট বিক্রি ছিল ৪২ কোটি ৫০ লাখ টাকার।
বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

অন্যবারের মতো বইমেলায় বাংলা একাডেমির বই ৩০ শতাংশ এবং অন্যান্য প্রতিষ্ঠানের বই ২৫ শতাংশ কমিশনে বিক্রি হয়েছে। গতকাল ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি মোট ১ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ৩০৬ টাকার বই বিক্রি করেছে। ২০১৬ সালের তুলনায় এই বিক্রি ২২ লাখ টাকা বেশি।

জালাল আহমেদ বলেন, গতবার পুরো মেলায় ৪০ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছিল। এবার ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং আজকের সম্ভাব্য বিক্রি যুক্ত করলে বলা যায় যে, এবার বইমেলায় মোট ৬৫ কোটি ৪০ লাখ টাকার বই বিক্রি হয়েছে।

Comment

Share.

Leave A Reply