সৃজনঘরের দিনব্যাপী সাহিত্য কর্মশালা সম্পন্ন

0

১৩ অক্টোবর শুক্রবার, নাজাত ইসলামী মারকাজ কনফারেন্স হল, ভৈরবগঞ্জবাজার, মৌলভী বাজারে সৃজনঘর সাহিত্য ফোরাম মৌলভীবাজারের উদ্যোগে সুষ্ঠুভাবে সম্পন্ন হল দিনব্যাপী লেখালেখি কর্মশালা ২০১৭।

সকাল নয়টা থেকে শুরু হওয়া কর্মশালায় সভাপিতত্ব করেন সৃজনঘর সভাপতি হাফিজ মাওলানা আহমদ কবীর খলীল। কবি মীম সফিয়ানের সঞ্চালনায় পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান করেন ইতিহাস বিশ্লেষক ও গবেষক, বিজয়ের সন্তান খ্যাত কবি মুসা আল হাফিজ। বিশিষ্ট লেখক, বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকমের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ এবং প্রধান প্রশিক্ষক, খ্যাতনামা গদ্যশিল্পী, বহুগ্রন্থ প্রণেতা মাওলানা যাইনুল আবিদীন, ঢাকা। সুখ্যাত আবৃত্তিকার কবি মীম সুফিয়ানের নেতৃত্বে কবিতা আবৃত্তি করে সরব আবৃত্তি বলয় সিলেট। কর্মশালায় সঙ্গিত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী আহমদ আবদুল্লাহ, কাজি আমিন, শালীন আহমেদ ও দাবানলের শিল্পীরা। শুভেচ্ছা বক্তব্য রাখেন সৃজনঘরের সাধারণ সম্পাদক মাওলানা সাইফ রাহমান এবং পরিচিতিমূলক বক্তব্য দেন তথ্য ও গবেষনা সম্পাদক মাওলানা হামমাদ রাগিব।

কর্মশালায় অনলাইন বিষয়ক সম্পাদক, ছড়াকার হাম্মাদ তাহমীমের প্রথম ছড়াগ্রন্থ “ছন্দপাতার দ্বন্দগুলো”র মোড়ক উন্মোচন করা এবং ২০১৬-১৭ সেশনের সৃজনঘর সভাপতি আহমদ কবীর খলীল এবং সম্পাদক সাইফ রাহমানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করে সৃজনঘর। অনলাইন বিষয়ক সম্পাদক কবি হাম্মাদ তাহমীমকে (তাঁর প্রথম ছড়াগ্রন্থের জন্যও) সম্মাননা ক্রেস্ট প্রদান করে সৃজনঘর। এছাড়া প্রশিক্ষণার্থীদের তিনজনকে প্রতিযোগীতাপূর্বক বিজয়ী হিসেবে কাতিব মিডিয়ার পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়। কর্মশালায় প্রধান অথিতি ও প্রশিক্ষক মাওলানা যাইনুল আবিদীন নবীন লেখকদের উদ্দেশ্যে বলেন, একজন ভালো ও প্রতিষ্ঠিত লেখক হতে হলে আপনাদেরকে “পড়া পড়া এবং পড়া” এই শ্লোগানকে বক্ষে ধারণ করতে হবে। প্রতিপাদ্য বানাতে হবে। লিখতে হলে পড়তে হবে। পড়ার বিকল্প নেই।

সমাপনি বক্তব্যে লেখালেখিকে মানবতা বিকাশের উৎকৃষ্টতম একটি মাধ্যম উল্লেখপূর্বক সৃজনঘর সভাপতি আহমদ কবীর খলীল সকল লিখিয়ে বন্ধুকে সৃজনঘরের সাথে থাকার আহ্বান জানান। তিনি কর্মশালা বাস্তবায়নে যারা সহযোগিতা করেছেন, বিশেষভাবে নাজাত ইসলামি মারকাজ কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পশেষে প্রশিক্ষণার্থী ও সুধীবৃন্দের অনুভূতি প্রকাশের পর মোনাজাতের মাধ্যমে দিনব্যাপী এই কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়।

Comment

Share.

Leave A Reply