কুরআন শিখছেন রাশিয়ার শতবর্ষী এফাজ

0

শতবর্ষী এফাজ আলিয়ফ। বয়স তাঁর অদম্য ইচ্ছা শক্তিকে দমিয়ে রাখতে পারেনি। নিয়মিত পরিবার পরিচালনা সঙ্গে সঙ্গে তিনি জীবনের পড়ন্ত বিকেলে এসে শুরু করেছেন পবিত্র কুরআনুল কারিমের শিক্ষা গ্রহণ।

রাশিয়ান ফেডারেল ইন্দাসেশিয়া প্রজাতন্ত্রের ককেশাস্পর্বত পার্বত্য অঞ্চলের অধিবাসী এফাজ আলিয়ফের বর্তমান বয়স চলছে ১০০ বছর। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ গ্রহণ করেন। তার রয়েছে ৮ সন্তান এবং ৩৫ জন নাত-নাতী।

এ বয়স্ক মানুষটি বেশ কিছুদিন দৃষ্টিশক্তিহীন ছিলেন। চোখের অপারেশনের ফলে তাঁর দৃষ্টি শক্তি পুনরায় ফিরে আসে। আর এ সুযোগটিকে কাজে লাগিয়ে এফাজ আলিয়াফ কুরআন শিক্ষার কাজে নিজেকে আত্ন-নিয়োগ করেন।

তিনি বলেন, ‘পরিবার পরিচালনায় নিজের ফল বাগান পরিচর্যার মতো কঠোর পরিশ্রম করেন। জীবনে কখনো ধূমপান করেননি এ শতবর্ষী বৃদ্ধ। নিজের খামারের শাক-সব্জি, ফল-মূল গ্রহণে সে রয়েছে সুস্থ এবং সবল। ঝরণার স্বচ্ছ পানি পানে এফাজ আলিয়াফের জীবনটাও যেন রয়েছে পরিস্ফুটিত।

জীবনের শেষ দিকে এসে কুরআনের শিক্ষা গ্রহণের প্রচেষ্টাকে তিনি তাঁর নিজের জন্য সৌভাগ্য হিসেবে ধরে নিয়েছেন। আর কুরআন শিক্ষার প্রসারে সমগ্র বিশ্বের শিশু, কিশোর, যুবক, বৃদ্ধের জন্য অনুপ্রেরণা।

Comment

Share.

Leave A Reply