ডব্লিউএলএম প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ‘বায়তুল মোকাররম’র ছবি

0

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত উইকি লাভস মনুমেন্টসের (ডব্লিউএলএম) চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দুটি ছবি।

বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা এটি। এতে পৌনে তিন লাখ ছবি প্রতিযোগিতার জন্য জমা হয়েছিল।

বায়তুল মোকাররমে ছবি দুটো তুলেছেন বাংলাদেশের আজিম খান রনি ও জুবায়ের বিন ইকবাল। রনির ছবি তৃতীয় ও জুবায়েরের ছবি রয়েছে সপ্তম স্থানে। গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে।

পুরস্কার হিসেবে তৃতীয় স্থান পাওয়া আজিম ১২০০ ইউরো সমমূল্যের ক্যামেরা সংক্রান্ত যন্ত্রাদি আর সপ্তম হওয়া জুবায়ের বিন ইকবাল ৪০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পাবেন।

প্রতিযোগিতায় দ্বিতীয়বারের মতো অংশ নেয় বাংলাদেশ। প্রতি বছর সেপ্টেম্বরে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে এই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা। এতে অংশগ্রহণকারী দেশগুলো নিজেদের স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় সপ্তম হয়েছে জুবায়ের বিন ইকবালের তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবিটি।

২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেস বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।

এ বছর ৫৪টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২ লাখ ৪৫ হাজার ছবি আপলোড করেছেন। আন্তর্জাতিকভাবে বিজয়ী সব ছবি দেখা যাবে www.wikilovesmonuments.org/the-winners-of-2017 ঠিকানায়।

Comment

Share.

Leave A Reply