ইসলাম গ্রহণ করলেন জার্মান রাজনীতিবিদ ওয়াগনার

0

জার্মানির অতি ডানপন্থী ‘অলটারনেটিভ ফর ডয়েচল্যান্ড’ (এএফডি) পার্টির শীর্ষস্থানীয় একজন নেতা ইসলামে ধর্মান্তরিত হয়েছেন। তিনি একই সঙ্গে দলটিও ছেড়ে দিয়েছেন বলে দলটির একজন মুখপাত্র নিশ্চিত করেছেন।

জার্মানির এই দলটি চরম মুসলিম বিদ্বেষী হিসেবে পরিচিত।

ইসলামে ধর্মান্তরিত শীর্ষ ওই নেতার নাম আর্থার ওয়াগনার। তিনি জার্মানির পূর্বাঞ্চলীয় ব্রান্ডেনবার্গ শাখার একজন নেতৃস্থানীয় সদস্য।

দল ছেড়ে যাওয়ার কারণ সম্পর্কে কোনো মন্তব্য করতে আর্থার ওয়াগনার প্রথমে অস্বীকৃতি জানিয়েছিলেন।

তবে, বার্লিনের একটি দৈনিক সংবাদমাধ্যমকে নিজের ইসলাম গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন এবং গত ১১ জানুয়ারি তিনি তার দলের সদস্যপদ ত্যাগ করেছেন বলেও জানান।

দৈনিক পত্রিকা ‘ডের তাগেসপিজেল’কে আর্থার ওয়াগনার বলেন, ‘এটি সম্পূর্ণই আমার ব্যক্তিগত ব্যাপার।’ ইসলামে ধর্মান্তরই তার দল ছেড়ে দেয়ার কারণ বলে তিনি জানান।

দলটির একজন মুখপাত্র জানান, ওয়াগনারের ধর্মান্তরে তারা উদ্বিগ্ন নয় এবং দল ছেড়ে দেয়ার জন্য তার ওপর কোনো চাপ ছিল না বলে তিনি দাবি করেন।

এএফডি’র ব্রান্ডেনবুর্গ শাখার একজন মুখপাত্র ড্যানিয়েল ফ্রেইজ বলেন, ‘তার ধর্মান্তরে দলের কোনো সমস্যা নেই। একজন মুসলিম হওয়ার কারণে দলটির সদস্য হওয়ার ব্যাপারে কোনো বাধা নেই।’

যদিও গত সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগে দলটির প্রচারাভিযানের স্লোগান ছিল ‘জার্মানিতে ইসলামের কোনো স্থান নেই’ এবং ‘জার্মানির ইসলামীকরণের বিরুদ্ধে এএফডি’।

জার্মানিতে বসবাসরত শত শত মুসলিম শরণার্থীকে প্রতিহত করার ঘোষণা দিয়েছিল দলটি। এব্যাপারে ফ্রেইজ বলেন, ‘মুসলিম, খ্রিস্টান এবং সমকামীদের জন্য এএফডি’র আগ্রহ রয়েছে।’

এর আগে ওয়াগনার ‘খ্রিস্টান ডেমোক্র্যাট’ দলের সঙ্গে ছিলেন এবং ২০১৫ সালে এএফডি দলে যোগদান করেন।

তিনি জার্মান-রাশিয়ান সম্প্রদায়ের একজন সক্রিয় সদস্য এবং আঞ্চলিক রাশিয়ান-জার্মান কমিটির সহ-সভাপতি। তিনি চেচনিয়া থেকে আগত উদ্বাস্তুদের জন্য একজন অনুবাদক হিসেবে কাজ করেছেন।

দলটিতে যোগদান করার পর তিনিই ইসলামে ধর্মান্তরিত প্রথম এএফডি সদস্য হিসাবে বিশ্বাস করা হয়। যদিও পার্টি মুখপাত্র জানিয়েছেন, তার দলে মুসলিমরাও ছিল।

গত সেপ্টেম্বরের ভোটে দলটি তৃতীয় বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়। একটি বৃহত্তম জোট সরকার গঠনের ব্যাপারে দলটি অ্যাঞ্জেলা মার্কেলের রক্ষণশীল জোট এবং সোশাল ডেমোক্রাটদের সঙ্গে আলোচনায় সফল হয়।

আল জাজিরা অবলম্বনে

Comment

Share.

Leave A Reply