নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠান সম্পন্ন

0

নিউইর্য়ক প্রতিনিধি: নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব এর জমকালো অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে নবনির্বাচিত কমিটি অভিষিক্ত। জমকালো আয়োজনে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক গত ১২ই জানুয়ারী শুক্রবার নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে সন্ধ্যায় বাংলাদেশী অধ্যুষিত জ্যাকজন হাইটসের সুসজ্জিত বেলোজিনো পার্টি হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৈশাখি টিভির সাবেক প্রধান প্রতিবেদক ও যমুনা টিভির যুক্তরাষ্ট্র ব্যুরো প্রধান হাসানুজ্জামান সাকী এবং এটিএন বাংলার সাবেক সিনিয়র নিউজ প্রেজেন্টার দিমা নিফারতিতির প্রানবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে প্রবাসী সাংবাদিক, সাহিত্যিক, লেখক, কবি, ব্যবসায়ী, মানবাধিকার কর্মী, এবং প্রবাসের বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পরিবারের সদস্যদের নিয়ে অংশ নেন।
অনুষ্ঠানের শুরুতে অভিষেক কমিটির চেয়ারম্যান ও সাপ্তাহিক বাংলা টাইসের সম্পাদক ডাঃ চৌধুরী সরওয়ার হাসান কো-চেয়ারম্যান সাপ্তাহিক ও সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের, মাহফুজুর রহমান, আনোয়ার হোসাইন মঞ্জু, নিনি ওয়াহেদ, মঞ্জুর আহমদ, মঈনুদ্দীন নাসেরকে নিয়ে মঞ্চে আসন গ্রহন করেন।
পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। তেলোয়াত করেন প্রেসক্লাবের সদস্য ও ইয়র্ক বাংলা সম্পাদক রশীদ আহমদ। বাংলাদেশের ও আমেরিকার জাতীয় সঙ্গীত বাজানো হয়। এরপর উদযাপন কমিটির চেয়ারম্যান নতুন কমিটির নেতৃবৃন্দের নাম ধরে মঞ্চে যেতে আহ্বান জানান। অভিষেক উদযাপন কিমিটির চেয়ারম্যান ও দুই কো চেয়ারম্যান নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নব নির্বাচিত সভাপতি ড. ওয়াজেদ এ খান ও সাধারন সম্পাদক শিবলী চৌধুরী কায়েসকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে নির্বাহী কমিটির সকল নেতৃবৃন্দকে ফুলেল শুভেচ্ছো জানানো হয়।
অভিষিক্ত সভাপতি ড. ওয়াজেদ এ খান পৃষ্ঠপোষক, আমন্ত্রিত অতিথিসহ অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব নিউইয়র্কে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের প্রানের সংগঠন। সাংবাদিকদের পেশাগত মান উন্নয়ন, ঐক্য ধরে রাখা এবং কল্যানের জন্য ১০ বছর আগে গঠিত হয়েছে। যারা প্রেসক্লাব গঠনের সঙ্গে জড়িত ছিলেন তাদের বিশেষ করে প্রয়াত সাংবাদিক ফজলে রশীদ চৌধুরীকে তার অসামান্য অবদানের জন্য ধন্যবাদ জানান। এ সময় অনুষ্ঠানে বিভিন্ন পত্রিকা ও মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকদের পরিচয় করিয়ে দেয়া হয়।
তিনি বলেন, নতুন কমিটি আরও দু’বছর কাজ করবে। তারা যাতে সাংবাদিকদের মূলমন্ত্র উজ্জীবিত রাখতে পারে তার জন্য সবার সহযোগিতা প্রয়োজন এবং কমিউনিটির কল্যানে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
সাধারন সম্পাদক শিবলী চৌধুরী কায়েস বলেন, হাটি হাটি পা পা করে প্রেসক্লাব আজ যে অবস্থানে এসে দাড়িয়েছে এতে যাদের অনুপ্রেরনা আমাদের এই পর্যায়ে এনে দিয়েছে আমরা তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। তিনি বলেন, আহ্বায়ক কমিটির ওপর অনেক চ্যালেঞ্জ ছিলো আমরা চেষ্টা করেছি তা সফল ভাবে পালন করার জন্য। সাধারন সম্পাদক অতীদের সকল প্রতিষ্ঠাতা সদস্য এবং যাদের অবদানে প্রেসক্লাব তাদের নাম পড়ে শোনান।
সাপ্তাহিক বর্নমালার সম্পাদক মাহফুজুর রহমান বলেন, বলতে ভালো লাগছে ২০০৮ সালে যে প্রেসক্লাব গঠিত হয়েছিলো তা আজ ১০ বছরে পা রেখেছে। ক্লাব গঠন করেছি তথ্য আদান প্রদান সহ সাংবাদিকদের কল্যানের জন্য কাজ করার জন্য। তা অব্যাহত রাখা এবং তা আরও সমৃদ্ধ করার জন্য নতুন কমিটির নেতাদের প্রতি আহ্বান জানাই। অন্যান্য সাংবাদিক সংগঠনের নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের কাছে প্রতিদ্বন্দ্বিতা নয়, সহযোগিতা চাই।
বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের বলেন, যারা সাংবাদিক কম্যুউনিটি গড়ে তুলেছিলেন এবং সাংবাদিকতার ভিত্তি তৈরী করেছিলেন তাদেরকে আমাদের স্মরণ করতে হবে, সম্মান করতে হবে। তিনি বলেন, তারা এই জায়গাটা তৈরী করেছিলেন বলে আমরা যারা পরে এদেশে এসেছি আমাদের রেষ্টুরেন্টে, কফি শপে কাজ করতে হয়নি। আমরা আজ টেবিলে বসে কাজ করছি। সাংবাদিকতা করতে পারছি।
এরপর বক্তব্য রাখেন, নিউইয়র্ক প্রেসক্লাবের উপদেষ্টা প্রবীন সাংবাদিক মঞ্জুর আহমদ, আনোয়ার হোসাইন মঞ্জু, সাংবাদিক মাহবুবুর রহমান, মঈনুদ্দীন নাসের, ও নিনি ওয়াহেদ, অনুষ্ঠান উপলক্ষ্যে প্রকাশিত স্বরণিকার সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারন সম্পাদক মনোয়ারুল ইসলাম, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক দেশকন্ঠ পত্রিকার সম্পাদক দর্পণ কবীর, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক ফজলুর রহমান, সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক আজকালের প্রধান সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, সাপ্তাহিক প্রবাসের সম্পাদক মোহাম্মদ সাঈদ, প্রথম আলোর যুক্তরাষ্ট্র ব্যুরো প্রধান ইব্রাহিম চৌধুরী, সাপ্তাহিক এখন সময়ের সম্পাদক কাজী শামসুল হক, সাপ্তাহিক জনতার কন্ঠ ও ইউএসএ অনলাইন এর সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, মুশফিকুল ফজল আনসারী, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি সার্গিস আহমেদ, কুইন্স কম্যুউনিটি বোর্ড মেম্বার ও ব্যবসায়ী ফখরুল ইসলাম দেলোয়ার, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারন সম্পাদক ফখরুল ইসলাম, ব্যবসায়ী আবুল ফজল দিদারুল ইসলাম, ব্যবসায়ী গিয়াস আহমেদ। এরআগে অভিভক্ত সাংবাদিক ইউনিয়নের প্রথম ভারপ্রাপ্ত সভাপতি ও নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক আজকালের সম্পাদক মঞ্জুর আহমদের হাতে এ বছর প্রবর্তিত ফজলে রশীদ সম্মাননা তুলে দেয়া হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আমন্ত্রিত অতিথি ও সাংবাদিক এবং প্রেসক্লাবের কর্মকর্তা-সদস্য সহ প্রায় তিন শতাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ নৈশভোজে অংশ নেন। উল্লেখযোগ্য সংখ্যক সাংবাদিক,লেখক, গুণীজন শিক্ষাবীদ,ব্যবসায়ী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রেসক্লাবের সদস্যসহ আমন্ত্রিত বিভিন্ন মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন সাপ্তাহিক ঠিকানার মিসবাহ, সাংবাদিক আকবর হায়দার কিরণ, টাইম টেলিভিশনের মেহেরুন্নেসা জোবায়দা,ইমরান আনসারী, মাহাথির ফারুকী, শামীম আহমেদ, কারিশমা কামাল, মনজুরুল ইসলাম,প্রথম আলোর শাহেদ আলম, ডা. নাহিদ খান, ফয়সাল আহমেদ দীপ ও গোলাম মোর্তুজা, দৈনিক ইত্তেফাক ও সাপ্তাহিক বাঙালীর বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম, এনটিভি ইউএসএ’র পুলক মাহমুদ, আরটিভি’র আশরাফুল হাসান বুলবুল,আজকালের শাহাব উদ্দিন সাগর, সাপ্তাহিক বাংলা পত্রিকা’র হাবিব রহমান, এমদাদ চৌধুরী দীপু ও আলমগীর হোসেন, সাপ্তাহিক বর্তমান বাংলা ও জেমিনি সম্পাদক বেলাল আহমেদ,নিউজবিডিইউএস’র সম্পাদক জাহিদ রহমান, ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী ও এ হাই স্বপন, সাপ্তাহিক আজকাল-এর শওকত ওসমান রচি, আবু বকর সিদ্দিকী,বিএ নিউজের মুহাম্মদ আরিফ হোসাইন, মাসিক ইয়র্ক বাংলার নির্বাহী সম্পাদক জামীল আনসারী প্রমুখ। অনুষ্ঠানে এটর্নী বুস ফিসার সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তির মধ্যে আরো উপস্থিত ছিলেন, বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর মোহাম্মদ আনোয়ার হোসেন, রিয়েল এস্টেট ব্যবসায়ী আজহার হক ও মোহাম্মদ জান ফাহিম, ফার্মাস্টিট আব্দুল আওয়াল সিদ্দিকী, মোস্তাক আহমেদ ও মোহাম্মদ কবীর,কমিউনিটি এক্টিভিটস মাহতাব উদদীন আহমদ, আসসাফা ইসলামিক সেন্টার ম্যানহাটনের ইমাম ও খতীব মাওলানা রফিক আহমদ রেফায়ী,আন নূর কালচারাল সেন্টারের পরিচালক মুফতী মুহাম্মদ ইসমাঈল নূরী,জ্যাকসন হাইটসের রহমানিয়া ট্র্যাভেলস সত্ত্বাধিকারী মাওলানা এম কে রহমান মাহমুদ,কমিউনিটি এক্টিভিটস শাহানা মাসুম, হুসনে আরা বেগম,যুবনেতা আহবাব চৌধুরী,আতিকুল হক আহাদ,আবু সাঈদ আহমদ, তরুণ ব্যবসায়ী আকিব হোসাইন প্রমুখ।
নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠান সফল করতে বিশেষ পৃষ্ঠপোষকতায় ছিলেন নিউইয়র্কের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও নতুন কমিটির দায়িত্বশীলবৃন্দ।
উল্লেখ যে ২০শে নভেম্বর অনাড়ম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে ১১সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী কমিটি (২০১৮-২০১৯) নির্বাচিত করা হয়।নবনির্বাচিত কমিটিঃ সভাপতি ডাঃ ওয়াজেদ এ খান, সহ সভাপতি মনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আলমগীর সরকার, কোষাধ্যক্ষ মমিনুল ইসলাম মজুমদার, সাংগঠনিক সম্পাদক চৌধুরী মোহাম্মদ কাজল, প্রচার সম্পাদক সৈয়দ ইলিয়াস খসরু, কার্যকরী সদস্য শেখ সিরাজুল ইসলাম, এবিএম সালাহউদ্দিন আহমেদ, রশীদ আহমদ ও মোঃ সোলাইমান। সর্বশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় শিল্পীরা।

Comment

Share.

Leave A Reply