ফোর-জি’র লাইসেন্স কার্যক্রমের নিলামে বাধা নেই

0

মোবাইল ফোন অপারেটরদের জন্য চতুর্থ প্রজন্মের ইন্টারনেট (ফোর-জি) সার্ভিসের লাইসেন্স এবং তরঙ্গ নিলামের জন্য প্রস্তাব আহ্বান করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দেয়া বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সর্বোচ্চ আদালতের এই আদেশের ফলে বিটিআরসির বিজ্ঞপ্তির অনুযায়ী পরবর্তী কার্যক্রম পরিচালনা করতে আইনগত আর কোনো বাধা থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

রবিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন। বিজ্ঞপ্তি অনুযায়ী বিআরটিসির নিকট প্রস্তাব জমা দেওয়ার নির্ধারিত শেষ দিন আজ।

আদালতে বিটিআরসির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী রোকন উদ্দীন মাহমুদ ও সঙ্গে ছিলেন রমজান আলী শিকদার।

রমজান আলী শিকদার সাংবাদিকদের বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগ। এরফলে ফোর-জির নিলাম ডাকতে আর কোনো বাধা রইল না।

জানা গেছে, গত বছরের ৪ ডিসেম্বর ফোরজি/এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় বিটিআরসি, যার বৈধতা চ্যালেঞ্জ করে বাংলা লায়ন কমিউনিকেশনস লিমিটেড ১০ জানুয়ারি রিট আবেদন করেন। পরের দিন ১১ জানুয়ারি এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল দিয়ে ওই বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে। সেদিন বিকালে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে বিটিআরসি।

শুনানি নিয়ে ১১ জানুয়ারি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ রবিবার পর্যন্ত স্থগিত করেছেন। একইসঙ্গে এ  বিষয়ে আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটি ১৪ জানুয়ারি শুনানির জন্য পাঠান। এরই ধারাবাহিকতায় আজ শুনানি শেষে এই আদেশ দেন আদালত।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর টেলিযোগাযোগের ফোরজি সেবার লাইসেন্স ও তরঙ্গ নিলামের নীতিমালা গত বছরের ২৯ নভেম্বর হাতে পায় টেলিযোগাযোগ বিভাগ। এরপর ৪ ডিসেম্বর ফোরজি লাইসেন্সের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়ন্ত্রক সংস্থা।

তরঙ্গ নিলামের জন্য সেখানে ১৩ ফেব্রুয়ারি দিন রেখে ১৪ জানুয়ারির মধ্যে আগ্রহীদের আবেদন জমা দিতে বলা হয়। সে অনুযায়ী বিটিআরসির বিজ্ঞপ্তিতে ফোরজি লাইসেন্স এবং তরঙ্গ নিলামে অংশ নিতে আগ্রহীদের আবেদনের সময় শেষ হচ্ছে আজ-ই।

Comment

Share.

Leave A Reply