বাংলাদেশ থেকে ইজতেমা সরিয়ে নিলে কি ইসলাম প্রচার বন্ধ হয়ে যাবে?

0

ইকবাল হাসান জাহিদ ::

সা’দ কান্দলভী বাংলাদেশে না এলে, কিংবা ইজতেমা বাংলাদেশ থেকে সরিয়ে নিলে ইসলামের প্রচার কী বন্ধ হয়ে যাবে? সকল ওলামা মাশায়েখের নির্দেশনা অমান্য করে মউলভী সা’দ বাংলাদেশের ইজতেমায় শরীক হয়ে গেলে কী এমন ইসলামের ক্ষতি হয়ে যাবে? যার জন্য সারা দুনিয়ার মানুষকে জানিয়ে তাবলীগ ইস্যুতে সাধারণ পাবলিককে আজ গ্রুপিং লবিং করে রাস্তায় নেমে রাজনৈতিক আন্দোলন করতে হচ্ছে?

এগুলো কী বাড়াবাড়ি হয়ে যাচ্ছে না? আমাদেরকে সব বিষয়ে এতো এগ্রেসিভ হতে হবে কেনো? সা’দ বিতর্কিত মানুষ। উনাকে নিষেধ করা হয়েছে। তাপরও উনি আসতে চায়। নিষেধ অমান্য করে এলে আসুক। সুযোগ করে তার সাথে মশওয়ার করা যায়। সুযোগ না হলে ইজতেমাকে নিজেদের কন্ট্রলে রাখার চেষ্টা করা যায়। বাংলাদেশী তাবলীগের মুরব্বীদের সাথে জাতীয় পর্যায়ে বৈঠক করে কৌশলী একটা সিদ্ধান্ত নেয়া যায়। সরকারকে বিষয়টি বুঝিয়ে তাকে ইজতেমার মাঠে যাওয়া থেকে বারণ করা যায়।

রাস্তায় যেভাবে নামছেন। বিমান বন্ধরে যেভাবে আন্দোলন শুরু করছেন, তাতে মনে হচ্ছে হয়তো তাসলিমা নাসরিনকে দেশে আসতে নিষেধ করা হচ্ছে, অথবা ডোনাল্ড ট্রাম্পকে বর্ণাঢ্য আয়োজনে প্রত্যাখ্যান করা হচ্ছে।

যদি এমনই হয়, তবে বাংলাদশেী তাবলীগের মুরব্বীদের সাথে আলাপ করে বিভিন্ন দেশের মুরব্বীদের নিয়ে জরুরী বৈঠক করে ইজতেমার মাঠে না যাওয়ার পরামর্শ তাকেই দেয়া যেতো।

একটা নিষ্কলুষ জামাতকে রাজনৈতিকীকরণ করা হচ্ছে। রাজনৈতিক আন্দোলনের মতো করে মাঠে নামিয়ে উম্মাহকে নতুন করে আরেক আন্দোলনের পথ উন্মোক্ত করে দেয়া হচ্ছে।

মনে রাখবেন, আগামীতে যেকোনো সময়, যেকোনো ইস্যুতে সাধারণ মানুষ তাবলীগের বিষয়ে মাঠে নেমেই আন্দোলন করবে। খুববেশি দিন বাকী নেই এমন দিনের, যেদিন তাবলীগের কেন্দ্রীয় কমিটি গঠনের জন্য কাউন্সিল করে ঘোষণা করা হবে। জেলায় জেলায় নতুন নতুক কাউন্সিল কমিটি করে আন্দোলনের ডাক দেয়া হবে।

বিমানবন্দর ঘেরাও করে কাউকে দেশ থেকে তাড়িয়ে দেয়া, কিংবা মাঠেঘাটে দ্বীনের দাওয়াত নিয়ে আন্দোলন সংগ্রামে জড়িয়ে পড়ার কোনো ধর্মীয় রীতিনীতি আছে বলে আমাদের জানা নেই।

দয়া করে বিষয়টা মাথায় নিন। জাতির কাছে একমাত্র নিষ্কলুষ একটা জামাতকে পবিত্র থাকতে দিন। বাড়াবাড়ি করার কোনোই মানে নেই। এক সা’দের জন্য গোটা দুনিয়ার ঈমানদার মানুষ আজ বাকরুদ্ধ।
তাবলীগ নিয়ে মাঠেঘাটে আন্দোলন বড়ই লজ্জার, বড়ই লজ্জার…

Comment

Share.

Leave A Reply