আব্দুল হামিদই ফের রাষ্ট্রপতি হচ্ছেন

0

রাষ্ট্রপতি পদে নির্বাচন উপলক্ষে রাতে বৈঠকে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় বোর্ড। এ বৈঠকে রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত হবে। আর সংসদের সংখ্যারষ্ঠিতার কারণে দলটির মনোনীত প্রার্থীই হবেন দেশের ২১তম রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি নিয়োগ ও এ পদের প্রার্থিতা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। তবে নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একাধিক নেতা বলছেন, রাষ্ট্রপতি পদে কোনো পরিবর্তন হবে না। বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদই ফের রাষ্ট্রপতি হচ্ছেন।

তাদের মতে, ২০১৮ সাল আওয়ামী লীগ ও বিএনপির জন্য কঠিন চ্যালেঞ্জের। আওয়ামী লীগ চাইছে, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ফের ক্ষমতায় আসতে। বিএনপি এই নির্বাচনকে নিজেদের ‘অস্তিত্বের প্রশ্ন’ হিসেবে দেখছে।

সংসদীয় গণতন্ত্রে প্রধানমন্ত্রী বেশি ক্ষমতাধর হলেও নির্বাচন কমিশন, বিচার বিভাগসহ বিভিন্ন সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো রাষ্ট্রপতির অধীনে হওয়ায় রাষ্ট্রপতির ভূমিকা গুরুত্বপূর্ণ।

তফসিল অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র দাখিল ৫ ফেব্রুয়ারি। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৭ ফেব্রুয়ারি। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি। নির্বাচন হবে আগামী ১৯ ফেব্রুয়ারি।

বুধবার রাত ৮টায় এ পদে মনোনয়ন জন্য আওয়ামী লীগের সংসদসীয় বোর্ডের সভা ডাকা হয়েছে। গণভবনের ওই সভায় সভাপতিত্ব করবেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও এতে বোর্ডের সদস্যরা উপস্থিত থাকবেন।

Comment

Share.

Leave A Reply