মাদরাসায় মাদরাসায় তাবলিগ

0

আমিন মুনশি ::

দাওয়াত ও তাবলিগের এই সুমহান কাজের শুভ সূচনা হয়েছিল দারুল উলূম দেওবন্দের কৃতিসন্তান মাওলানা ইলিয়াস রহ. এর হাত ধরে। সেই থেকে আজ পর্যন্ত দেওবন্দি ধারার (কওমি) মাদরাসাগুলো ঈমানি এই আন্দোলনের দেখভাল করে আসছেন। সুখে-দুঃখে, সমস্যা-সংকটে তাবলীগের হেফাজত করতে আলেম-ওলামা সবসময় সচেষ্ট আছেন। বাংলাদেশের প্রায় সব মাদরাসাতেই চলে তাবলীগে দীনের এই মেহনত।

আত্মশুদ্ধি, ইলম ও জিকিরে তাবলীগ জামাতের পথপ্রদর্শক হিসেবে হকপন্থি আলেমদের বিকল্প হতে পারে না- এমনটাই বিশ্বাস করেন তাবলীগ জামাতের মুরুব্বিরা। প্রতিবছরের মতো এবারও বিশ্ব ইজতেমায় অংশ নিয়েছে রাজধানী ঢাকাসহ অন্যান্য জেলার বেশ কিছু মাদরাসার ছাত্র- শিক্ষক।

সরেজমিনে গিয়ে তাদের সাথে কথা বলে দেখা গেছে, মাদরাসার ছাত্র শিক্ষকরা বিশ্ব ইজতেমায় এসে খুব আনন্দিত। তাদের হালকাগুলোতে চলছে নিয়মতান্ত্রিক তালিম, তাশকিল, ইজতেমায়ি ও ইনফেরাদি আমল। ঢাকার তেজগাঁও রেলওয়ে জামিয়া ইসলামিয়ার শিক্ষক শওকত হোসেন বলেন, ‘আমাদের মাদরাসা থেকে প্রতিবছরই বিশ্ব ইজতেমায় দলবদ্ধভাবে আসি। তাছাড়া সারা বছরই মাদরাসায় তাবলীগের পাঁচ কাজ ও সাপ্তাহিক খুরুজের আমল চালু আছে।’

মদীনাতুল উলুম মাহমুদিয়া মাদরাসা, বন্দর, নারায়ণগঞ্জ মাদরাসার শরহে বেকায়া জামাতের ছাত্র মুহাম্মদ হুজায়ফা জানান, তাদের মাদরাসাতেও তাবলিগের আমলগুলি চালু আছে। তারাও প্রতিবছর বিশ্ব ইজতেমায় শরিক হয়। গাইবান্ধা জেলার ফকিরহাট মদীনাতুল উলূম কওমী মাদরাসার ছাত্র সিরাজুদ্দৌলা জানিয়েছে, তাদের মাদরাসায় তাবলীগের আমলগুলো চলছে। সেখান থেকে তারাও বিশ্ব ইজতেমায় যোগ দেয়ার অপেক্ষায় থাকে সারা বছর। এবারের ইজতেমায় আসতে পেরে উৎসাহবোধ করছে সে। জামি‘আ রাহমানিয়া আরাবিয়া, মোহাম্মদপুর ঢাকার জালালাইন জামাতের শিক্ষার্থী কেফায়াতুল্লাহ এই প্রতিবেদককে জানিয়েছে, তাদের মাদরাসায় দাওয়াত ও তাবলিগের পাঁচ কাজ, দশ মিনিটের আমল সবই নিয়মিত হয়ে থাকে। বিশ্ব ইজতেমাতেও অংশ গ্রহণ করে থাকে তাদের মাদরাসার ছাত্র-শিক্ষক। জামিয়া আরাবিয়া আহসানুল উলূমের (আদাবর মাদরাসা) তাকমিল জামাতের ছাত্র মুহা. ফুরকান হোসাইন, জামি‘আ দারুল উলূমের (মতিঝিল মাদরাসা) মিশকাত জামাতের ছাত্র মোস্তফা কামালও অনুরূপ কথা জানিয়েছেন। মোটকথা, দাওয়াত ও তাবলিগের এই নীরব সাধনা গোটা বিশ্বের সাথে সাথে বাংলাদেশের মাদরাসাগুলোতেও সক্রিয় রয়েছে।

Comment

Share.

Leave A Reply