ইউসুফ কারজাভিকে যাবজ্জীবন কারাদণ্ড

0

মিথ্যা তথ্য প্রচার, হত্যার প্ররোচনা ও সহিংসতার সাথে জড়িত থাকার অভিযোগে প্রখ্যাত ইসলামি পণ্ডিত ইউসুফ আল কারযাভীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে মিশরের সামরিক আদালত। আনাদলু’র সংবাদ।

বুধবার মিশরের একটি সামরিক আদালত আটজনকে মৃত্যদণ্ডের আদেশ দেয়। দণ্ডিতদের মধ্যে চারজন অনুপস্থিত ছিলেন। ২০১৫ সালে সহিংস ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে তাদেরকে অভিযুক্ত করে আদালত।

এ ছাড়া আল-কারযাভী সহ ১৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। তিনি সহ আরও ছয়জনকে এখনো গ্রেফতার করতে সক্ষম হয়নি কর্তৃপক্ষ। যার কারণে তারা আদালতে অনুপস্থিত ছিলেন।

দেশটির আদালত সূত্রে তুরস্কের বার্তা সংস্থা আনাদলু জানায়, কায়রোতে এক পুলিশ কর্মকর্তা হত্যার অভিযোগও আনা হয় তাদের বিরুদ্ধে।

মিশরে জন্মগ্রহণ করলেও আল-কারযাভী দোহা ভিত্তিক ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মুসলিম স্কলার (আইইউএমএস) এর প্রধান। বিশ্বের মুসলিম পণ্ডিতদের অন্যতম প্ল্যাটফর্ম এটি।

২০১৩ সালে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। একইসাথে তার দল মুসলিম ব্রাদারহুডকেও নিষিদ্ধ করে সেনাশাসিত সরকার। সে সময় মুরসিকে ক্ষমতাচ্যুত করায় ব্যাপক সহিংস আন্দোলন চলে। তখন থেকে বিরোধীপক্ষকে দমন, নিপীড়ন ও গ্রেফতারের মধ্যে দিয়ে এখনো রাজনৈতিক অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছে মিশর। পরিবর্তন ডটকম।

Comment

Share.

Leave A Reply