ফিলিস্তিনে দখলদারিত্বের বিরোধিতা; ২০ এনজিও নিষিদ্ধ করলো ইসরাইল

0

ইহুদি সংবাদ মাধ্যম সূত্রে তুরস্কের বার্তা সংস্থা আনাদলু জানিয়েছে, ফিলিস্তিনে দখলদারিত্বের বিরোধিতা করে প্রচারাভিযান চালানোয় ২০টি এনজিওর কার্যক্রম নিষিদ্ধ করেছে ইসরাইল। এগুলোর মধ্যে ১১ ইউরোপীয় এবং ৬ মার্কিন সংগঠন।

ফিলিস্তিনের ভূমি দখল ও ইহুদিদের বসতি স্থাপনে বিভিন্ন অভিযান ও কর্মসূচীর বিরুদ্ধে অবস্থান নেয়ায় ২০টি এনজিও সংগঠনকে কালো তালিকাভুক্ত করে ইসরাইল। ইসরাইলি দৈনিক হার্টেজ এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। এ ব্যাপারে কৌশল পরিকল্পনা বিষয়ক মন্ত্রী গিলাদ এরদানের বরাত দিয়ে ইসরাইলি টিভি চ্যানেল সেভেন জানায়, তাদেরকে জানা উচিত ইসরাইল তাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তাদের আর ইসরাইলে প্রবেশ এবং কাজ করতে দেয়া হবে না।

জানা যায়, ফিলিস্তিন ভূমি থেকে বিতাড়ন, বিভাজন ও নিষেধাজ্ঞার জন্য ইসরাইলের ওপর অর্থনৈতিক ও রাজনৈতিক চাপ সৃষ্টিতে  এতদিন সম্মিলিত প্রচারাভিযান চালিয়ে আসছিল নিষিদ্ধ সংগঠনগুলো।

কালো তালিকাভুক্ত এনজিওগুলোর মধ্যে বেশ কিছু উল্লেখযোগ্য সংগঠনগুলোও রয়েছে। তাদের মধ্যে আছে-  ব্রিটিশ ওয়ার ওয়াচ, ফ্রান্স-প্যালেস্টাইন সলিডারিটি অ্যাসোসিয়েশন, আয়ারল্যান্ডের ফ্রেন্ডস সলিডারিটি ক্যাম্পেইন, আমেরিকান ফ্রেন্ডস সার্ভিস কমিটি, আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন, জ্যুইশ ভয়েস ফর পিস, ন্যাশনাল স্টুডেন্টস ফর জাস্টিস ইন ফিলিস্তিন, ফ্রেন্ডস অব আল আকসা।

Comment

Share.

Leave A Reply