ইসলাম ধর্ম গ্রহণ করায় ইসরাইলী আদালতে যুবকের কারাদণ্ড

0

সিরিয়ায় আইএস জঙ্গিদের সঙ্গে যোগদান চেষ্টার অভিযোগে ইহুদি ধর্ম থেকে ইসলামে ধর্মান্তরিত এক ইসরাইলিকে ৩৮ মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

সোমবার ইসরাইলের নাজারেত ডিস্ট্রিক্ট আদালতে তাকে এই দণ্ড দেয়া হয়।

ইসরাইলি অভ্যন্তরীন নিরাপত্তা বাহিনী ‘শিন বেত ডোমেস্টিক সিকিউরিটি সার্ভিস’ এর তথ্যানুযায়ী, ৪০ বছর বয়সী ওই ব্যক্তির নাম ভ্যালেন্টিন মাজলেস্কি। তিনি ১৯৯৬ সালে বেলারুশ থেকে ইসরাইলে অভিবাসী হন। ইহুদি বংশোদ্ভূত প্রথম ইসরাইলি হিসেবে তাকে আইএস সংশ্লিষ্টতার জন্য অভিযুক্ত করা হয়।

তার বিরুদ্ধে অভিযোগ-তিনি বিমানযোগে ইসরাইল থেকে তুরস্ক যাওয়ার ব্যর্থ প্রচেষ্টা চালান। এর কয়েক সপ্তাহ পরে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। সীমান্ত অতিক্রম করে তিনি সিরিয়ায় আইএসের সঙ্গে যোগদান করার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগে বলা হয়।

আদালত তার রায়ে বলেছেন যে, মজলেস্কির একমাত্র লক্ষ্য ছিল আইএসের সঙ্গে যোগদান করা।

২০০০ সালে ইসরাইলি সামরিক বাহিনীতে বাধ্যতামূলকভাবে কাজ করার সময় মজলেস্কি ইসলামে ধর্মান্তরিত হন। এর আগে ইসরাইলি-আরব একজন মুসলিম নারীর সংস্পর্ষে আসেন তিনি। পরে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে এই দম্পতি পাঁচ সন্তানের বাবা-মা।

ইসরাইলি কর্তৃপক্ষের দাবি, মাজলেস্কি আইএসের প্রতি আগ্রহী হয়ে ওঠেন এবং সাম্প্রতিক বছরগুলোতে প্রায়ই অনলাইনে আইএসের কন্টেন্ড দেখেছেন এবং জিহাদিস্ট গ্রুপের ইন্টারনেট ফোরামে যোগদান করেছেন।

ইসরাইলি কর্তৃপক্ষ আরো দাবি করেন, আইএসের কার্যক্রমে অংশগ্রহণের বিরুদ্ধে ২০১৬ সালের জুলাই মাসে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী তাকে সতর্ক করে দিয়েছিল। কিন্তু মাজলেস্কি এতে কর্নপাত না করে সিরিয়াতে আইএস যোদ্ধাদের সঙ্গে যোগদানের জন্য জিহাদিদের সঙ্গে যোগাযোগ করেন।সূত্র: এনডিটিভি

Comment

Share.

Leave A Reply