বাংলা একাডেমি ‘গুণীজন স্মৃতি পুরস্কার’ ঘোষণা

0

অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়েছে। এই চারটি পুরস্কার হলো- ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’, ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’, ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’, ‘কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’।

আগামী ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

শনিবার বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী এ তথ্য জানান।

২০১৭ সালে প্রকাশিত বিষয় ও মানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য ‘প্রথমা প্রকাশন’কে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৮, ২০১৭ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য অলকানন্দা প্যাটেল রচিত ‘পৃথিবীর পথে হেঁটে’ গ্রন্থের জন্য ‘বেঙ্গল পাবলিকেশন্স’,  সুফি মুস্তাফিজুর রহমান রচিত ‘বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক উত্তরাধিকার’ গ্রন্থের জন্য ‘জার্নিম্যান বুক্স’ এবং মঈন আহমেদ সম্পাদিত ‘মিনি বিশ্বকোষ পাখি’ গ্রন্থের জন্য ‘সময় প্রকাশন’কে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮- প্রদান করা হয়েছে।

এ ছাড়া ২০১৭ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকেমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য ‘চন্দ্রাবতী একাডেমি’কে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৮’ ও ২০১৮ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্যে থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে কথাপ্রকাশকে শিল্পী ‘কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮’ প্রদান করা হয়েছে।

Comment

Share.

Leave A Reply