তাবলিগের মারকাজগুলোতে নামাজে মাইক ব্যবহার করা হয়না কেনো?

0

আলী হাসান উসামা :

দাওয়াত ও তাবলিগের মারকাজগুলোতে নামাজে মাইক ব্যবহার করা হয় না। অবশ্যই তারা এটা সতর্কতা হিসেবে করে থাকেন। তবে জানি না, কার ফতোয়ার কারণে তারা এটাকে মানহাজ হিসেবে গ্রহণ করেছেন। এরপরও সতর্কতাকে কেউই মন্দ নজরে দেখবে না নিশ্চয়ই।

তবে ফাজায়িলে আমলের বিতর্কিত বর্ণনাগুলোকে বাদ না দেওয়াটা সতর্কহীনতার বিষয়। মুহাক্কিক আলিমগণের মাধ্যমে তাহকিক করিয়ে এর পরিমার্জিত সংস্করণ বের করা খুব কঠিন কিছু ছিল না। মুনতাখাব হাদিসের তাবলিগ অধ্যায় পুরোটাই ব্যাখ্যাহীনভাবে জিহাদের হাদিসে ভরপুর থাকা সত্ত্বেও বই সেভাবেই প্রচারিত করাও সতর্কহীনতার বিষয়। বয়ানের ক্ষেত্রেও এ বিষয়টি ব্যাপকভাবে চর্চিত থাকাও সতর্কহীনতার বিষয়।

এসব ক্ষেত্রে কেন সতর্কতা অবলম্বন করা হয় না এ বিষয়টি বোধগম্য নয়। মাইক ব্যবহারে অধিকাংশ আলিম বৈধতার ফতোয়া দেওয়া সত্ত্বেও মাইক ব্যবহার না করাই যদি সতর্কতা হয়, ফরজ নামাজের পরে নিয়মতান্ত্রিকভাবে সম্মিলিত মুনাজাত করাটা কি সেই নীতির সঙ্গে বিরোধপূর্ণ হয়ে যাচ্ছে না?

আমার শ্বশুরবাড়ির ফ্যামিলি প্রতাপশালী তাবলিগি এবং মারকাযের বিশেষ ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও এ প্রশ্নের উত্তরগুলো কারও কাছে পাচ্ছি না। হয়তো পেয়ে যাব আজ কিংবা কাল। তবে প্রশ্নগুলো তাড়া করে বেড়ায় প্রতিনিয়ত।

Comment

Share.

Leave A Reply