মুসলিম লীগের প্রধান হিসেবে নাওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা

0

দুর্নীতি বা অন্য কোনো ব্যক্তিগত অযোগ্যতার কারণে রাজনৈতিক দলের প্রধান হতে পারবেন না পাকিস্তানের রাজনীতিকরা।

দেশটির সংবিধানের ৬২ ও ৬৩ ধারার উদ্ধৃতি দিয়ে দেশটির সুপ্রিম কোর্ট বলেছে, এ দুটি ধারায় অযোগ্যতা প্রমাণিত হলে কোনো রাজনীতিক দলের প্রধান হতে পারবেন না। পাকিস্তানের উচ্চতর আদালতের এ দিক নির্দেশনা সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের জন্যে বড় এক চ্যালেঞ্জ হয়ে দাঁড়াল। কারণ গত বছর জুলাইতে সুপ্রিম কোর্ট পাকিস্তান মুসলিম লীগ এন’এর প্রধান নওয়াজ শরীফকে তার পরিবারের পক্ষ থেকে সম্পদের হিসেব সম্পর্কে যথোপযুক্ত জবাব না দেওয়ার কারণে অযোগ্য ঘোষণা করেছিল।

নওয়াজ শরীফ আদালতের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করলেও উচ্চতর আদালতে তা খারিজ হয়ে যায়। এছাড়াও পানামা পেপারস কেলেঙ্কারীতে নওয়াজ শরীফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। তবে পাকিস্তানে গত বছরের নির্বাচন বিধি অনুসারে নওয়াজ শরীফ তার দলের প্রধান হিসেবে এখনো দায়িত্ব পালনের সুযোগ পেয়ে আসছেন। সুপ্রিম কোর্টের এ দিক নির্দেশনার পর নওয়াজ শরীফকে তার দলের প্রধানের পদ থেকে সরে যেতে হবে। বিচারপতি নিসারের নেতৃত্বে তিনজন বিচারকের একটি প্যানেল বুধবার এ রায় দেন।

এর আগে সর্বোচ্চ আদালতে অযোগ্য ঘোষিত হওয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ ছেড়ে ছিলেন নওয়াজ শরিফ। সুপ্রিম কোর্ট নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন। পাকিস্তানের ডন নিউজ অনলাইনে এ কথা জানানো হয়।

Comment

Share.

Leave A Reply