রমজানে বায়তুল মোকাররমে মাসব্যাপী কুরআন-হাদিসের বয়ান হবে

0

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে আসন্ন রমজান মাসে সাধারণ মুসল্লিদের জন্য রাজধানীর বায়তুল মোকাররম মসজিদে মাসব্যাপী কুরআনের  তাফসির, মাসলা মাসায়েল ও বুখারি শরিফের বাংলা বয়ান চালু হবে।

প্রতিদিন জোহরের নামাযের পর থেকে পর্যায়ক্রমে আসর, মাগরিব ও এশার নামাযের পর পর্যন্ত দেশের খ্যাতনামা আলেমরা সাধারণ মুসল্লিদের উদ্দেশ্যে কুরআন ও হাদিসের বিভিন্ন দিক তুলে ধরবেন।

গত বছর পর্যন্ত শুধু কুরআন তাফসির বয়ান করা হলেও এবারই প্রথমবারের মতো মাসলা মাসায়েল ও বুখারি শরিফের তরজমা বয়ানের উদ্যোগ নেয়া হয়। আগামী ১ রমজান থেকে ২৬ রমজান পর্যন্ত এ বয়ান চলবে।

ইফা ডিজি সামীম মোহাম্মদ আফজাল জানান, রমজান মাসে বায়তুল মোকাররম মসজিদে বিপুল মুসল্লির জমায়েত হয়। অনেকই কুরআন ও হাদিস পড়তে অনেকটা সময় মসজিদে কাটান। মুসল্লিদের অনেকে কুরআন ও হাদিস পড়তে জানলেও অর্থ জানেন না।

তিনি বলেন, রমজান মাসে ইফতারের সময় তিন থেকে সাড়ে তিন হাজার মুসল্লি একত্রে ইফতার করেন। তারাবিহসহ বিভিন্ন ওয়াক্তের নামায ও ইফতার করতে আসা বিপুল সংখ্যক মুসল্লিকে কুরআন ও হাদিসের বয়ান ও তাদের প্রশ্নের উত্তর দিতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইফা ডিজি জানান, জোহরের নামাযের পর থেকে আসর পর্যন্ত প্রতিদিন এক-দেড় পারা করে কুরআন শরিফের বাংলা অনুবাদ পড়ে শোনানো হবে। আসরের নামাযের পর থেকে ৪০ থেকে ৪৫ মিনিট মাসলা-মাসোয়েল ও ইফতারের আজানের পরবর্তী সময় পর্যন্ত বুখারি শরিফ সম্পর্কে আলোকপাত করা হবে। এশার নামাযের আজানের পর থেকে তারাবিহ নামাযের আগ পর্যন্ত তাফসির ও তারাবিহ নামাযের পর বুখারি হাদিস সম্পর্কে আবার আলোচনা করা হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Comment

Share.

Leave A Reply