ডাক্তারদের গলাকাটা ভিজিট ফি!

0

ইমদাদুল হক নোমানী
সম্পাদক, কওমিকণ্ঠ
সভ্যতার মানদণ্ডে আমরা যে অসভ্যতারও নীচে বসবাস, তার প্রমাণ মিলে যখন দেখা যায়, কিছু কিছু ডাক্তাররা ভিজিটিং ফি রোগীর কাছ থেকে নিজ হাতে আদায় করেন। উন্নত বিশ্বে কিন্তু কোথাও ডাক্তারদের এমন নির্লজ্জতা দেখা যায় না। কাউন্টারে টাকা জমা দিয়ে চিকিৎসা নিতে হয়। ডাক্তারতো বটেই বরং ডাক্তারের অধিনস্থ সিরিয়াল লেখকও রোগীর সাথে দুর্ব্যবহার করে। তাতে মনে হয়, পৃথিবীতে কেবল দুইজন মানুষের প্রভাব অ্যামেরিকার প্রেসিডেন্টের ক্ষমতার চাইতেও বেশী। একজন হলেন ডাক্তার বাবু এবং অন্যজন তার সিরিয়াল লেখক সচিব!

বাংলাদেশ একটি নিম্ন আয়ের দেশ (ইদানীং মধ্যমে উন্নীত হয়েছে বলে প্রকাশ)। অধিকাংশ মানুষ দিন আনে দিন খায়। ধনী লোকের সংখ্যা নগণ্য। রোগ-বালাই যেকোনো মানুষেরই হতে পারে। সেটা ধনী গরীব চায় না। তবে যারা ধনী তারাতো চিকিৎসা করতে কোন সমস্যায় পড়ে না। পক্ষান্তরে যারা গরীব বা নিম্ন আয়ের মানুষ, তাদের অবস্থা কি? তাদের যদি কোন জটিল রোগ হয় তাহলে তাদের কয়জনের হাতেই বা সঞ্চিত টাকা থাকে, যার দ্বারা চিকিৎসা করতে পারে? এহেন অবস্থায় ডাক্তার মহাশয় যদি ন্যায্য ভিজিট নিতেন, তাহলে হয়তো অনেক গরীব ও নিম্ন আয়ের মানুষের চিকিৎসা অনেক সহজ হতো।

আমাদের দেশে একজন ডাক্তার একজন রোগীকে সর্বোচ্চ ৫-১০ মিনিট সময় দেন। যদি খুব জটিল রোগী হয়, তাহলে হয়তো আরেকটু বেশী সময় ইনভেস্ট করেন। সাধারণত ডাক্তারের নিকট স্মরণাপন্ন রোগীর শতকরা ৯৫ জনকেই ৫ মিনিট সময় দিতে দেখা যায়। আর ৫ মিনিট সময়ের জন্যই ৫০০/- কিংবা ১০০০/- টাকা ভিজিট নির্ধারিত। যদি ৫০০ করেই ধরা যায়, তাহলে প্রতি ঘণ্টায় ৬০০০/- হাজার টাকা ইনকাম। একজন ডাক্তার যদি প্রতিদিন ৬ ঘণ্টা চেম্বার করেন, তাহলে তার একদিনের ইনকাম ৩৬,০০০/- হাজার টাকা। মাসে ১০,৮০,০০০০/- (দশ লক্ষ আশি হাজার টাকা)। আরো কত কিসিমের কমিশন ইনকাম যে আছে, তার খবর আর কে রাখে? অবাক কাণ্ড!

একজন মানুষ শহরে তার পরিবার-পরিজন নিয়ে যদি খুব ভালো একটা এপার্টমেন্ট নিয়েও থাকে, তাহলে তার ভাড়া, খাবার ও অন্যান্য খরচসহ ধরে নিলাম প্রতিদিন ১০ হাজার টাকার প্রয়োজন। তাহলেতো মাসে তাকে ৩ লাখ টাকা ইনকাম করলেই চলে। সুতরাং ডাক্তারদের এতো অধিক ফি আদায় মানুষের উপর যুলুম নয় কি? কেউ কেউ যে ডাক্তারদের কসাই বলে, তাহলে এ শব্দ বা ভাষার ব্যবহারটি সঠিক নয় কি? কোথায় আমাদের বিবেক? কোথায় আমাদের মানবতার কল্যাণে শিক্ষার প্রয়োগ? কোথায় আমাদের স্বাস্থ্যসেবা?

 

Comment

Share.

Leave A Reply