কোটা বিষয়ে শিগগির প্রজ্ঞাপন : মন্ত্রীপরিষদ সচিব

0

সরকারি চাকরিতে কোটার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার আলোকে শিগগির প্রজ্ঞাপন জারি হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। এ বিষয়ে সারাংশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সচিব এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কোটা সংস্কারের প্রজ্ঞাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্যাবিনেট সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং নারী কোটার বিষয়ে একটি সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে। তবে আমি এখনও কোনও কাগজপত্র পাইনি। হয়তো কয়েকদিনের মধ্যেই পেয়ে যাবো। অবিলম্বে এই প্রজ্ঞাপন জারি করা হবে।’

এসময় তিনি কোটা নিয়ে মন্ত্রিসভার বৈঠকে কোনো আলোচনা হয়নি বলেও সাংবাদিকদের জানান।

এর আগে আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ মন্ত্রিপরিষদের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রীপরিষদ সচিব এমন সময় প্রজ্ঞাপন জারির বিষয়ে কথা বললেন, যখন কোটা বিষয়ে প্রধানমন্ত্রীর জাতীয় সংসদে দেওয়া ঘোষণা অনুযায়ী প্রজ্ঞাপন জারির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফের আন্দোলনে নেমেছেন।

সোমবার তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলের পাশাপাশি সকল ক্লাস ও পরীক্ষা বর্জন করেছেন। দুপুরে প্রজ্ঞাপন জারির দাবিতে শাহবাগে এসে অবস্থান নিয়েছেন তারা। তাদের সঙ্গে একাত্মতা জানিয়ে ধর্মঘট পালন করছেন দেশের প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

Comment

Share.

Leave A Reply