ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যবস্থা নিন : হ্যালি

0

ইসরাইলি সহিংসতা রুখতে গাজার প্রতিরোধের নিন্দা জানানোর পাশাপাশি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

একই সঙ্গে ইসরাইলের নাগরিকদের সুরক্ষা দেয়ার নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান করেন।

বুধবার নিরাপত্তা পরিষদের জরুরি রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, সম্ভাব্য বৈঠকে গাজা থেকে ইসরাইলের ভেতরে যেসব মর্টার হামলা চালানো হয়েছে তার ওপর গুরুত্ব দিয়ে আলোচনা করা উচিত।

অন্যদিকে, ইসরাইলের সহিংসতার মুখে ফিলিস্তিনি নাগরিকদের সুরক্ষা দেয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করা কুয়েতের প্রস্তাবের তীব্র বিরোধিতা করেন তিনি।

কুয়েতের প্রস্তাবে বলা হয়েছে, ফিলিস্তিনের সমস্ত বেসামরিক নাগরিককে সুরক্ষা দেয়ার ব্যবস্থা নিতে হবে। কিভাবে বিষয়টি নিশ্চিত করা যায় তার উপায় খুঁজে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে আগামী ৬০ দিনের মধ্যে একটি রিপোর্ট দেয়ার ও অনুরোধ করা হয়েছে এ প্রস্তাবে।

ইসরাইল যখন গাজার অন্তত ৩০টি অবস্থানে বিমান হামলা চালিয়েছে তখন আমেরিকা ইসরাইলকে সুরক্ষা দেয়ার দাবি জানালো। এছাড়া, গত ৩০ মার্চ থেকে এ পর্যন্ত প্রায় প্রতিদিন ইসরাইলি সেনাদের হাতে ফিলিস্তিনের বেসামরিক নীরিহ মানুষ শহীদ হয়েছেন।

ইসরাইলি হামলার জবাবে গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামি জিহাদ আন্দোলন কিছু কিছু প্রতিরোধমূলক হামলা করেছে। নিকি হ্যালি বলেন, গাজা থেকে হামলার জন্য ফিলিস্তিনের নেতাদের দায়ভার নিতে হবে। সূত্র: জেরুজালেম পোস্ট

Comment

Share.

Leave A Reply