ঢাকা ছাড়লো প্রথম হজ ফ্লাইট

0

চলতি হজ মৌসুমের প্রথম ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে। শনিবার সকাল পৌনে আটটায় ফ্লাইট বোয়িং ৭৭৭-৩০০ ইআর ৪১৯ জন যাত্রী নিয়ে ঢাকা ছাড়ে। জেদ্দার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় ফ্লাইটটি জেদ্দা বিমানবন্দরে পৌঁছবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে হজযাত্রীদের বিদায় জানান।

এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ ইনামুল বারী, চেয়ারম্যান সিভিল এভিয়েশন এয়ার ভাইস এম নাঈম হাসান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক এএম মোসাদ্দিক আহমেদ এবং মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন ও বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ইসলামের পাঁচ স্তম্ভের মধ্যে হজকে ধরা হয় চতুর্থ স্তম্ভ হিসেবে। শারীরিক ও আর্থিকভাবে সামর্থবানদের জন্য হজ করা বাধ্যতামূলক করা হয়েছে ধর্মে। প্রতি বছরই বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রী পাঠানো হয়। এবারও বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনস। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইনসের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে।

বাংলাদেশ থেকে হজযাত্রীদের নিয়ে যাওয়ার জন্য বিশেষ ফ্লাইট চলবে ১৫ আগস্ট পর্যন্ত। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

Comment

Share.

Leave A Reply