আজ থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু

0

আজ বিকেল থেকে আগামীকাল ভোর পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা সোয়া এক লাখেরও বেশি বাংলাদেশি হজযাত্রী অন্য হাজিদের মতো মিনায় যাবেন। এর মাধ্যমেই শুরু হয়ে যাবে হজের আনুষ্ঠানিকতা। হজের অংশ হিসেবে মুসল্লিরা মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা ও মক্কায় পাঁচদিন অবস্থান করবেন। ধর্মমন্ত্রী মতিউর রহমান ও ধর্ম সচিব মো. আনিছুর রহমান মক্কায় বাংলাদেশ হজ মিশনে থেকে পুরো বিষয়টি পর্যবেক্ষণ করছেন।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নির্দেশনায় মিনার মাঠে অসুস্থ বাংলাদেশি হাজিদের চিকিৎসা দিতে ৪০ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। এদের মধ্যে ১৫ জন ডাক্তার, ১৫ জন নার্স, ব্রাদার, ফার্মাসিস্ট ওটি সহকারী ও ১০ জন হজ সহায়ক রয়েছেন। তারা ৮ ঘণ্টা করে তিন শিফটে দায়িত্ব পালন করবেন। বাংলাদেশ হজ মেডিকেল সেন্টারের টিম প্রধান ডা. মো. জাকির হোসেন খান এ তথ্য জানিয়েছেন। এছাড়া আরাফাত ও মিনার আশপাশে সৌদি সরকারের কয়েকটি স্থায়ী হাসপাতালে দুই জন করে ডাক্তার থাকবেন।

এদিকে গতকাল শুক্রবার এক হাজার ৬৬জন হজযাত্রী ঢাকা থেকে জেদ্দা পৌঁছেছেন। এনিয়ে সৌদি আরবে সর্বমোট বাংলাদেশি হজযাত্রী পৌঁছেছেন এক লাখ ২৭ হাজার ২৭৫ জন। বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, বিমানের হজ ফ্লাইট ও সিডিউল ফ্লাইট যোগে সর্বমোট ৬২৭৯৬ জন হজযাত্রী সৌদি আরবে গেছেন। বাকি হজযাত্রী সাউদিয়া এয়ারলাইন্স যোগে গেছেন।

Comment

Share.

Leave A Reply