হজ পালনকারী দেশ হিসেবে চতুর্থ স্থানে বাংলাদেশ

0

বিশ্বের সব দেশ থেকে মুসলিমরা এসেছেন হজব্রত পালনের উদ্দেশ্যে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, উজবেকিস্তান, ইরাক, ইরান, জাপান, লেবানন, মিয়ানমার, নাইজেরিয়া, সুদান, মরক্কো থেকে শুরু করে সব দেশের মুসলিম নাগরিকরা পবিত্র মক্কায় এসেছেন হজ পালনের মহান ব্রত নিয়ে।

এর মধ্যে ২০১৮ সালে হজ পালনকারী দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান চতুর্থ। ইন্দোনেশিয়া থেকে এসেছেন ২ লাখ ২০ হাজার, পাকিস্তান থেকে ১ লাখ ৮৪ হাজার, ভারত থেকে ১ লাখ ৭০ হাজার, বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার, তুরস্ক থেকে ৯০ হাজার, মালয়েশিয়া থেকে ৪১ হাজার ২ শ’, রাশিয়া থেকে ২৩ হাজার, চীন থেকে ১২ হাজার ৭ শ’, ফিলিপাইন থেকে ৬ হাজার, সাউথ আফ্রিকা থেকে ৩ হাজার ৫ শ’। এবার হজে ২৭ লাখ মুসলিম হজ করতে এসেছেন। এর মধ্যে সৌদি আরব, সৌদি আরবের কাছাকাছি দেশগুলো থেকে হজে আসা যতটা সহজসাধ্য, দূরের দেশগুলোর জন্য ব্যয়বহুল ও কষ্টসাধ্য হলেও প্রাণের টানে আল্লাহর মেহমান হয়ে এসেছেন মক্কায়।

মক্কা ও মদিনা এখন বিশ্ব নাগরিকদের নগরীতে পরিণত। বিভিন্ন ভাষাভাষী, বিভিন্ন বর্ণের মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে এক কাতারে, এক সাথে হজের সব আহকাম পালন করেছেন। এক সাথে নামাজ আদায় করেছেন। তাওয়াফ ও সায়ি করেছেন। এক আল্লাহর নৈকট্য লাভের প্রত্যাশায় সবার কণ্ঠে একই ধ্বনি প্রতিধ্বনিত হচ্ছে প্রতিদিন।

Comment

Share.

Leave A Reply