কওমি সনদের স্বীকৃতির বিল সংসদে উঠছে কাল

0

দশম জাতীয় সংসদের ২২ তম ও শেষ অধিবেশন বসছে কাল। এ অধিবেশনে কওমি ‘মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান আইন, ২০১৮’ উঠবে বলে জানিয়েছে সচিবালয়।

গত ১৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে কওমি সনদের স্বীকৃতি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

অনুমোদনের পর আলেম উলামা ও মাদরাসার ছাত্র শিক্ষকগণ সংসদে আইন পাশের দাবি জানান।

কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতি ও হাটজাহারী মাদরাসার মহাপরিচালক আল্লামা আহমদ শফী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে আইনটি সংসদে পাশের দাবি জানান।

এছাড়াও বেফাকসহ দেশের শীর্ষ আলেমগণও একই দাবি জানিয়েছিলেন।

২০১৭ সালে ১১ এপ্রিল গণভবনে ৩০০ আলেমের উপস্থিতিতে ধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে কওমি মাদরাসার দাওয়ায়ে হাদিসকে মাস্টার্সের সমমান ঘোষণা করেন।

এরপর শিক্ষা মন্ত্রণালয় ১৩ এপ্রিল কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ইসলামিক স্টাডিজ এবং আরবি’র সমমান ঘোষণা করে গেজেট প্রকাশ করে।

গেজেটে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সভাপতি ও হেফাজতের আমির আহমদ শফীকে চেয়ারম্যান করে ১৫ সদস্যের একটি বাস্তবায়ন কমিটি ঘোষণা করা হয়। এ কমিটির উদ্যোগে গঠিত হয় ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’।

এর অধীনে দুই বছর দাওরায়ে হাদিসের কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। #আ.ইসলাম

 

Comment

Share.

Leave A Reply