কওমি সনদের স্বীকৃতি প্রদান করায় আমেরিকান কওমি উলামার অভিনন্দন

0

বাংলাদেশের জাতীয় পার্লামেন্টে কওমি মাদরাসা সনদের স্বীকৃতি বিল ২০১৮ পাশ হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ, সংসদ সদস্য এবং সংশ্লিষ্ট সবাইকে আমেরিকায় অবস্থানরত কওমি উলামা-মাশায়েখের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানানো হয়েছে।

আমেরিকান কওমি উলামা-মাশায়েখ আজ এক বিবৃতিতে দাওয়ারে হাদিসের সনদকে মাস্টার্স (ইন ইসলামিক স্ট্যাডিজ এন্ড এরাবিক) প্রদান করায় মহান আল্লাহ রাব্বুল আ’লামিনের শুকরিয়া আদায় পূর্বক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি এই স্বীকৃতির পেছনে বাংলাদেশের উলামায়ে কেরাম, ছাত্র-শিক্ষক যে যেভাবে অবদান রেখেছেন, সকলকে ধন্যবাদ জানানো হয়।

আমেরিকান কওমি উলামা নেতৃবৃন্দ কওমি স্বীকৃতি এবং অধিকার আদায়ের জন্য শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক, মুফতি ফজলুল হক আমিনি, চরমোনাইর পীর সৈয়দ মোহাম্মদ ফজলুল করিম রাহিমাহুমুল্লাহসহ অন্যান্য বরগুজিদাহ আকাবির উলামায়ে কেরামের অবদানকে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। স্বীকৃতি আদায়ের আন্দোলনের সফল নেতৃত্ব দেওয়ার জন্য বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফী দামাত বারাকাতুহুমের।

আমেরিকান কওমি উলামা-মাশায়েখগণ বাংলাদেশের কওমি কর্ণধার এবং ছাত্রদের উদ্দেশ্যে বলেন, দীর্ঘ প্রতিক্ষিত এবং ন্যায্য এই প্রাপ্তির প্রেক্ষিতে আমরা অবশ্যই খুশি। তবে খুশি যেন মাত্রা ছাড়িয়ে না যায়। যেন মনে রাখা হয়, কওমি স্বীকৃতি কারো দয়ার দান নয়। এটা আমাদের অধিকার ছিল। অতীতের সরকারগুলো আমাদের এই ন্যায্য অধিকার দেয়নি। বর্তমান সরকার দিয়েছে। এ জন্য আমরা এই সরকারের শুকরিয়া আদায় করছি।

মনে রাখতে হবে, কওমি স্বীকৃতির ফলে কওমিয়ানদের দায়িত্ব আরো বহুগুণ বেড়ে গেল। এখন নিজেদের যোগ্যতা প্রমাণ করার পালা।

বিবৃতিদাতাদের মধ্যে আছেন, শায়খুল হাদিস মাওলানা আব্দুস সালাম, অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান, মুফতি মাওলানা জামাল উদ্দিন, শায়খুল হাদিস মাওলানা আজিজুর রহমান, মাওলানা আব্দুল কাইয়ুম, মাওলানা ক্বারী রূহুল্লাহ, মাওলানা শায়খ আসাদ আহমদ, শায়খ মাওলানা রফীক আহমদ রেফাহি, মাওলানা আজির উদ্দিন, মাওলানা জাকারিয়া মাহমুদ, মাওলানা ফায়েক উদ্দিন, মাওলানা আব্দুল মুকিত, মাওলানা মুফতি আব্দুল মালিক, মাওলানা আব্দুল্লাহ কামাল, মাওলানা রুহুল আমিন, মুফতি মুহাম্মাদ ইসমাইল, মুফতি লুতফুর রহমান কাসিমি, হাফিজ আহমদ আবু সুফিয়ান, মাওলানা মাহমুদুল ইসলাম, হাফিজ রফিক আহমদ, মাওলানা হাফিজ আতাউর রহমান, মাওলানা মীর হুসাইন, মাওলানা কাজী মাশুক আহমদ, মাওলানা হামিদুর রহমান আশরাফ, মাওলানা আনাস জামালুদ্দিন, মাওলানা ফখরুল ইসলাম আলমগীর, মাওলানা রশীদ আহমদ, মাওলানা আব্দুল হালিম, মাওলানা তাজ উদ্দিন, হাফিজ আবুল হাসনাত, হাফিজ দেলোয়ার হুসাইন, মাওলানা ইমদাদুর রহমান, মাওলানা জিল্লুর রহমান, মাওলানা আবু রাশেদ, মাওলানা হাফিজ উল্লাহ , হাফিজ মোস্তফা হোসাইন, মাওলানা মাশহুদ ইকবাল মাওলানা নাঈম আব্দুল্লাহ এবং রশীদ জামীল।

Comment

Share.

Leave A Reply