নিউইয়র্কে ৩৪ তম আমেরিকান মুসলিম ডে প্যারেড অনুষ্ঠিত

0

মুসলিম ফাউন্ডেশন অব আমেরিকা ইনক এর উদ্যোগে ৩৪তম বার্ষিক ইউনাইটেড আমেরিকান মুসলম ডে প্যারেড অনুষ্ঠিত হয়েছে।

গত ২৩ সেপ্টেম্বর ম্যানহাটনের ৩৮স্ট্রিট ও ম্যাডিসন এভিনিউতে প্রায় ২০ হাজার আমেরিকান মুসলিমসহ বিভিন্ন দেশ, জাতি, বর্ণ ও আমেরিকান পুলিশ অফিসারদের উপস্থিতিতে এই গণ প্যারেড র‍্যালি অনুষ্ঠিত হয়।

এবারের অনুষ্ঠিত বার্ষিক প্যারেড র‍্যালির প্রতিপাদ্য ছিল, ‘পিস ফোর অল অর্থাৎ সকলের জন্য শান্তি।’ ৩৪ তম এই প্যারাডটি নিউইয়র্ক সিটির ম্যানহাটনের ৩৮স্ট্রিট ও মেডিসন এভিনিউ রোড থেকে জুহরের নামাজের পর যাত্রা শুরু হয়।

জুহরের নামাজের ইমামতি করেন ইউনাইটেড উলামা কাউন্সিল এর প্রেসিডেন্ট মুফতি হাফিজ লুৎফুর রাহমান কাসেমী।

অনুষ্ঠিত এই প্যারেড র‌্যালিতে গ্র্যান্ড মার্শাল হিসেবে উপস্থিত ছিলেন, নিউ ইয়র্ক-এর প্রবীন আলেম ইমাম আবদুল আজিম খান।

প্যারেডে ইউনাউটেড উলামা কাউনসিল অফ ইউএসএ ইনক, আসসাফা ইসলামিক সেন্টার, বায়তুশ শরফ ইসলামিক সেন্টার, মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা, আর রাজি ইসলামিক স্কুল, দারুল উলুম নিউইয়র্ক, ইসলামিক সেন্টার অব ইউএসএ এবং নিউ ইয়র্ক-এর বিভিন্ন ইসলামি ক স্কুল, মসজিদ, মাদরাসা, সাংবাদিক, কাউন্সিলম্যান ও সূধীজন অংশ নেন। প্যারেড শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।’

র্যালি উপলক্ষে নিউ ইয়র্কক সিটির মেয়র বিল ডি বলাজিও ডা: সারাহ সাঈদকে তার পক্ষ থেকে মেয়রের অফিসিয়াল অভিনন্দনপত্রসহ মুসলিম ডে প্যারেডে পাঠান।

অনুষ্ঠিত প্যারেড র‍্যালিতে বক্তব্য রাখেন ইউনাইটেড উলামা কাউন্সিলের প্রেসিডেন্ট মুফতী হাফিজ লুৎফুর রহমান কাসেমি৷

র‌্যালিতে অংশ নেয়া সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, উনাইডেট মুসলিম ডে প্যারেড র‍্যালিতে অংশ নিয়ে আমি নিজেকে ধন্য মনে করছি। এটা খুব ভালো লাগার মতো একটি বিষয় যে, আমেরিকার মতো একটি দেশে আমরা সব মুসলিম কমিউনিটি মিলে এমন একটি আয়োজন করতে পেরেছি ।

তিনি আরও বলেন, নিউ ইয়র্ক সিটিতে এক মিলিয়ন মুসলিম বসবাস করে এবং ৩০০ মসজিদ রয়েছে অথচ আমরা আমাদের ভোট রেজিষ্টার করি না এবং মেইনস্ট্রিম সিস্টেমে অংশ গ্রহণ করি না যার কারণে আমরা আমাদের অধিকার থেকে বঞ্চিত।

আজকের এই বিশাল সমাবেশ থেকে মেয়র এবং গভর্নরের কাছে আমাদের দাবি হচ্ছে, যে সকল পাবলিক ও প্রাইভেট স্কুলে মুসলিম শিক্ষার্থীদের হালাল ফুড সরবরাহ করার আইন পাশ করে তা কার্যকর করতে হবে এবং সকল স্কুলে মুসলিম শিক্ষার্থীদের নামাজের ব্যবস্থা রাখতে হবে ।

এ ডে প্যারেড র‌্যালিতে বিশাল উপস্থিতি মুসলিম মিল্লাতের জন্য এক ইতিহাস হিসেবে গণ্য করা হতে পারে।

এছাড়াও অনুষ্ঠিত প্যারেড র‍্যালিতে বাংলাদেশি কমিউনিটির বক্তারা বলেন, আমেরিকায় অবস্থানরত সকল মুসলিমসহ বিশ্ব মুসলিমের শান্তি ও সুখ কামনা করে বক্তারা বলেন, ইসলাম সাম্য, শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতির ধর্ম। ইসলামের জাতপাতের ভিন্নতার কোনো স্থোন নেই। সবাই মুসলিম। আর এক মুসলিম অন্য মুসলিমের ভাই। ন্যায়, ইনসাফ ও শান্তির ধর্ম ইসলাম আজ বিশ্বময় ছড়িয়ে পড়ছে।

প্যারেড র‌্যালিতে অংশগ্রহণকারীরা র‍্যালিতে উপস্থিত হতে পেরে সন্তোষ প্রকাশ করেন।

Comment

Share.

Leave A Reply