ট্রাম্পের সঙ্গে মিলেমিশে কাজ করতে ভালোবাসি : সৌদি প্রিন্স

0

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তার দেশের সঙ্গে বর্তমান মার্কিন প্রশাসনের সম্পর্কের প্রশংসা করেছেন। মাত্র একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট এক ঘোষণায় বলেছেন, মধ্যপ্রাচ্যের এই দেশটি যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া দু’সপ্তাহও চলতে পারবে না।

ট্রাম্পের এমন বক্তব্যের পর তার সমালোচনা না করে উল্টো ট্রাম্প প্রশাসনের প্রশংসাই করলেন প্রিন্স সালমান। যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লুমবার্গ ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে এই সৌদি প্রিন্স বলেন, আমি তার (ট্রাম্পের) সঙ্গে কাজ করতে ভালোবাসি।

একই সঙ্গে তিনি এও বলেছেন যে, তারা দু’জনে মধ্যপ্রাচ্যে বিশেষ করে চরমপন্থা, চরমপন্থী মতাদর্শ, সন্ত্রাস ও ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে অনেক কিছুই অর্জন করেছেন।

৩৩ বছর বয়সী এই ক্রাউন প্রিন্স বলেন, মিত্র দেশগুলোর মধ্যে কোন বিষয়ে মতবিরোধ থাকতেই পারে। একজন মানুষকে এটা অবশ্যই মেনে নিতে হবে যে, একজন বন্ধু যেমন ভালো কথা বলতে পারে তেমনি খারাপ কথাও বলতে পারে।

তিনি আরও বলেন, আপনি এমন কোন বন্ধু পাবেন না যে আপনার সম্পর্কে শতভাগ ভালো কথা বলবে। এমনকি এটা আপনার পরিবারের লোকজনও করবে না। অনেকেই এটাকে ভুল বুঝবে। কিন্তু আমরা এই বিষয়গুলোকে সেভাবেই দেখি।

বুধবার মিসিসিপিতে এক সমাবেশে ট্রাম্প রিয়াদ সম্পর্কে বলেন, ওয়াশিংটন যদি ওই দেশ থেকে সামরিক সহায়তা তুলে নেয় তবে দেশটি দু’সপ্তাহও টিকে থাকতে পারবে না।

ট্রাম্প বলেন, আমরা সৌদি আরবকে সুরক্ষা দিচ্ছে। আমি সৌদি বাদশাহ সালমানকে ভালোবাসি। কিন্তু আমি বলতে চাই যে, বাদশাহ আমরা আপনাদের সুরক্ষা দিচ্ছি। আপনারা আমাদের ছাড়া দু’সপ্তাহও টিকে থাকতে পারেন না।

এবারই প্রথম সৌদি সম্পর্কে ট্রাম্প এমন মন্তব্য করলেন তা নয়। এর আগে ২০১৫ সালেও ট্রাম্প এক বিবৃতিতে বলেছিলেন, মার্কিন সুরক্ষা পেতে চাইলে সৌদি আরবকে আরও বেশি অর্থ পরিশোধ করতে হবে।

Comment

Share.

Leave A Reply