বাহরাইনের পাশে মধ্যপ্রাচ্যের তিন মোড়ল

0

বাহরাইনকে অর্থনৈতিক সহায়তা দিতে দেশটির পাশে দাঁড়াচ্ছে মধ্যপ্রাচ্যের তিন মোড়ল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েত। এক হাজার কোটি মার্কিন ডলার সহায়তা দিতে দেশটির সঙ্গে শিগগিরই এই তিন দেশের চুক্তি স্বাক্ষর হবে।

বৃহস্পতিবার উপসাগরীয় অঞ্চলের একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে কুয়েতের দৈনিক আল-রাই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। শিগগিরই ওই তিন দেশের মন্ত্রীরা জর্ডানের সফরে যাবেন। সেখানে এক বৈঠকের পর বাহরাইনের সঙ্গে অর্থনৈতিক সহায়তা চুক্তি স্বাক্ষর করবেন তারা।

কূটনৈতিক ওই সূত্র বলছে, বাহরাইনে অর্থনৈতিক স্থিতিশীলতা আনার জন্য দেশটির গৃহীত কর্মসূচিতে সমর্থনের লক্ষ্যে উচ্চ পর্যায় থেকে উপসাগরীয় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলতি বছরে বাহরাইনের আন্তর্জাতিক বন্ডের দাম এবং মুদ্রা ব্যাপক চাপের মধ্যে পড়েছে। একই সঙ্গে তেলের দাম কমে আসায় দেশটির রাজস্ব আয় ও ব্যয়ে ঘাটতি দেখা দিয়েছে।

বাহরাইনের কূটনৈতিক মিত্র সৌদি আরব, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত। চলতি বছরের জুনে এই তিন দেশ ঘোষণা দেয়, তারা বাহরাইনকে বড় ধরনের একটি আর্থিক সহায়তা দেয়ার ব্যাপারে আলোচনা করছেন; যা দেশটির অর্থনৈতিক সংস্কারের ক্ষেত্রে অবদান রাখবে।

বাহরাইনের একাধিক সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে বলছে, আগামী ২৪ নভেম্বরের পার্লামেন্ট নির্বাচনের আগে দেশটিতে বেশ কিছু সংস্কার কাজ শুরুর পরিকল্পনা করছে। এর মধ্যে রয়েছে, মূল্য সংযোজন কর ও পেনশন ব্যবস্থায় পরিবর্তন আনা।

তবে বাহরাইনে মধ্যপ্রাচ্যের তিন মোড়লের অার্থিক সহায়তার ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি আল রাই। অন্যদিকে, সূত্রগুলো বলছে, এই আর্থিক সহায়তা পরবর্তী বছরগুলোতে ধীরে ধীরে বৃদ্ধি করা হবে।

Comment

Share.

Leave A Reply