রাজনৈতিক নেতামুক্ত কাওমি শিক্ষাবোর্ড চাই

0

সাইয়্যেদ আরশাদ মাদানী। সাবেক নাজেমে তালিমাত, দারুল উলূম দেওবন্দ। বরকতের জন্য নাজেমে তালিমাত নন। ফজরের নামাজের পূর্বে ছাত্রদের জাগাতে আসা সাইয়্যেদ আরশাদ মাদানিকে হয়তো অনেকের কল্পনা করতেও কষ্ট হবে। চলো-চলো, নামাজ- নামাজ সেই ধ্বনি মনে হয় দারুল উলুমের কোন ছাত্রেরই বিস্মৃত হওয়ার কথা নয়।

সম্ভবত ২০০৭/০৮। দারুল উলূমের শুরায় সিদ্ধান্ত হলো রাজনৈতিক পদে থাকা কেউ দারুল উলূমের প্রসাশনিক কোন পদে থাকতে পারবেন না। জমিয়তে উলামায়ে হিন্দের সদর ইস্তফা দিলেন দারুল উলূম দেওবন্দের নাজেমে তালিমাত পদ থেকে।

খোদ দারুল উলূম দেওবন্দ যতবার দেওবন্দ দেওবন্দ জপ করে না ততবার দেওবন্দের তাসবিহ জপা বাংলাদেশে আসুন এবার। বেফাক বলেন, আর হাইআতুল উলিয়া বলেন রাজনৈতিক পদাধিকারিরাই হোমরা-চোমরা। সবখানে তাদেরই জয়জয়কার। শুধু যদি রাজনীতি হতো তাও না হয় মানা যেতো। কাওমী বোর্ডের ছাত্র উস্তাজ ও মাদরাসাগুলো পুজি করে নিজেদের নোংরা রাজনৈতিক উচ্চাভিলাস পূরণের মহড়া আজ সবার সামনে স্পষ্ট।

এদের নোংরা রাজনৈতিক খেলার বিরুদ্ধে গেলেই আপনাকে বানিয়ে দিবে কাওমি বিদ্বেষি হতে শুরু করে সেই নিজেদের জননির স্টাইলে জামাত, শিবির রাজাকার পর্যন্ত।

অথচ রাজনৈতিক মহড়া, রাজনৈতিক কর্মসূচি ও এসবের বাস্তবায়নে বোর্ডের ব্যবহার ভিন্ন এদের অনেকেরই শিক্ষা কারিকুলাম বা বোর্ড সংক্রান্ত বিশেষ কোন দক্ষতা নেই। সেকেন্ড ডিভিশনে দাওরা পাশ করা তরুন আলেমটিকেও যখন দেখি বোর্ডের সহসভাপতি পদে, পুরো একটা প্রশ্নের বাংলা অনুবাদ করতে না পারা আল্লামাকেই যখন দেখি মুখ চিবিয়ে শিক্ষা কারিকুলাম নিয়ে মতামত দিচ্ছেন তখন শুধু নিজেকে প্রশ্ন করি, আর কতো দেরি পাঞ্জেরি!

রাজনৈতিক আলেমদের প্রতি শ্রদ্ধা রেখেই বলতে চাই, আল্লাহর ওয়াস্তে আমাদের সাধারণ ছাত্র-উস্তাদদের আপনাদের রাজনীতির বলি বানাবেন না। আমরা মাদরাসায় পড়ি পড়াই ইলমের উদ্দ্যেশ্যে। আপনাদের এমপি মন্ত্রি হওয়ার খায়েশ পূরন করতে নয়। আক্ষেপ করে বলছেন আপনারা আপনাদের আকাবিরদের কথা বিনাবাক্যব্যয়ে মেনে নিতেন। প্লিজ আপনাদের আকাবিরদের একজনের নাম বলুন যারা আপনাদের মত নিজেদের আখের গুছানোর জন্য আপনাদের ব্যবহার করতেন।

আমাদের মুক্তি দিন। আমরা আপনাদের নোংরা রাজনীতি থেকে মুক্তি চাই। কাকে রেখে কাকে বলে বেয়াদব হবো! আমরা রাজনৈতিক নেতৃত্বমুক্ত কাওমি মাদরাসা শিক্ষাবোর্ড চাই।

: মহিউদ্দিন কাসেমীর ফেসবুক ওয়াল থেকে

Comment

Share.

Leave A Reply