নির্দেশ অমান্য করে শিক্ষার্থী ভর্তি করলে দায় নেবে না সরকার

0

নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে যেসব কলেজকে নির্দেশ দেয়া হয়েছিল সেগুলোতে ভর্তি হলে তার দায় নেবে না সরকার। বরং শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিল করার পাশাপাশি কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে সতর্ক করে দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেছেন, দেশে চিকিৎসা শিক্ষার মান সমুন্নত রাখতে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা অনুসরণে সরকার কঠোর অবস্থান বজায় রাখবে। এজন্য নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করলে তাদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য বিএমডিসিকে ব্যবস্থা নিতে বলে দেয়া হয়েছে।

সোমবার সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা-সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ কথা বলেন। সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহউদ্দিন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল, বিএমডিসি সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাহসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় সিলেটের রাগীব-বারেয়া মেডিকেল কলেজ পরিচালনায় দীর্ঘদিনের অনিয়মের জন্য জরিমানা ও আসন সংখ্যা কমানোসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নিতে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবকে দায়িত্ব দেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, সরকারি আদেশে নতুন শিক্ষার্থী ভর্তি না করার জন্য যেসব কলেজ তালিকাভুক্ত সেগুলো এখনো ছাত্র ভর্তির চেষ্টা চালাচ্ছে। ওইসব কলেজে ভর্তি হলে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য বিএমডিসিকে অগ্রিম নির্দেশনা দেয়া হয়েছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও দৈনিক পত্রিকাগুলোতে শিগগিরই প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলমান শিক্ষাবর্ষেও গতবারের মতো কোনো বেসরকারি কলেজে আসন সংখ্যা না বাড়ানোর সিদ্ধান্ত অব্যাহত রাখার ক্ষেত্রে সভায় উপস্থিত কর্মকর্তারা ঐকমত্য পোষণ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত কয়েক বছরে সরকারের কঠোর অবস্থানের কারণে দেশে চিকিৎসা শিক্ষার মান অনেক উন্নত হয়েছে। ফলে আগামী বছরগুলোতে দেশ ও জাতি বেশ কিছু সুচিকিৎসক পাবে। বিদেশ থেকে আসা শিক্ষার্থীরা বাংলাদেশের মেডিকেল কলেজগুলো থেকে পাশ করে দেশে ফিরে গিয়ে উন্নত ও দক্ষ সেবা দিতে পারছে বলে অভিমত ব্যক্ত করেছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। এই সুনাম অক্ষুন্ন রাখতে সরকার কঠোর অবস্থান বজায় রাখতে বদ্ধপরিকর।

তিনি বলেন, চিকিৎসা শিক্ষার মান নিয়ে কোন আপোস করবে না সরকার। অতীতে যারা নিয়ম ভেঙ্গে শিক্ষার্থী ভর্তি করিয়েছে, নীতিমালা অনুসরণ না করে কলেজ পরিচালনায় অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে জরিমানাসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এসব দৃষ্টান্ত থেকে যারা শিক্ষা নেবে না তাদের ক্ষেত্রেও কঠোর পদক্ষেপ নেয়া হবে।

Comment

Share.

Leave A Reply