মাওলানা মাসউদ; দেশে নিন্দিত হলেও বিদেশে নন্দিত, কারণ কী?

0
আলী আজম ::

মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ বাংলাদেশের সবচেয়ে বেশি বিতর্কিত সমালোচিত ও বিভিন্ন মহলে সীমাহীন ঘৃণিত একজন ব্যক্তি হওয়া সত্ত্বেও বিদেশি আলেমদের কাছে তিনি বরাবরই সম্মানিত তা আমরা দীর্ঘদিন ধরে লক্ষ্য করে আসছি। আসলে অনেকেই জানেন না এর সঠিক কারণ। এর আসল কারণ হলো তিনি কোনো এক সময় দেশেও সম্মানিত একজন আলেম ছিলেন। তার ইলমের প্রসিদ্ধি ছিল অনেক আলেমের কাছে। তাছাড়া তিনি দেওবন্দ থেকে ডিগ্রী নিয়ে এসেছিলেন। তিনি দেশের সর্ববৃহৎ ঈদগাহ শোলাকিয়ার ইমাম এটাও তার দেশ-বিদেশে পরিচিত হবার বড়ো একটা কারণ।

তিনি বাংলাদেশি আলেম হিসেবে বিদেশি আলেম ও বিদেশি দ্বীনি প্রতিষ্ঠানগুলোর সাথে নানান মাধ্যমে খুব বেশি সম্পর্ক রাখেন। যা অন্যান্য আলেমদের বেলায় খুব কঠিন ও অনেকটা অসম্ভব। তাছাড়া আমাদের দেশে অন্যান্য যেসমস্ত শ্রদ্ধেয় বড়ো আলেমগণ আছেন তারা বিদেশি আলেম ও বিদেশি দ্বীনি প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক রাখাটাকে তেমন একটা গুরুত্ববহ বলে মনে করেন না। এই যে ধরুন শ্রদ্ধেয় হেফাজত আমীর আল্লামা শাহ আহমদ শফি সাহেব দেশের সবচে বেশি সম্মানিত সর্বজন শ্রদ্ধেয় বড়ো আলেম। অথচ খবর নিয়ে দেখুন তিনিও বিদেশি আলেমদের সাথে এতোটা সম্পর্ক রাখতে পারেন না।যতোটা ফরিদ সাহেব রাখেন।

ফরিদ উদ্দিন মাসউদ সাহেব দেশের সর্বস্তরের আলেম সমাজের কাছে একজন বিতর্কিত আলেম। অথচ তিনি দারুল উলূম দেওবন্দে বাংলাদেশি এক আলেম হিসেবে সর্বোচ্চ সম্মানে ভূষিত হন। কেনো? কারণ সার্বক্ষণিক তিনি দেওবন্দের সাথে কানেক্টিং রাখেন। তিনি কথায় কথায় পাকিস্তানিদের নিয়ে নানান অযাচিত মন্তব্য করেন। অথচ সেই তিনিই ফের পাকিস্তানি আলেমদের কাছে যথাযথ সম্মান পান। কারণ কী? তিনি সেদিকেও সর্বদা যোগাযোগ রাখেন। অথচ আমার দেশের অন্যান্য আলেমরা সেক্ষেত্রে অনেকটা পিছিয়ে। যদিও মুফতী আব্দুর রহমান সাহেব রহঃ সেক্ষেত্রে এগিয়ে ছিলেন।

আমরা দেশে ফরিদ উদ্দিন মাসউদ সাহেবকে নিয়ে অহেতুক চিল্লাফাল্লা করছি। যতদূর জানি তিনি এসব চিল্লাফাল্লা মোটেও কিয়ার করেন না। কাজের কাজ আমরা একটাও করছিনা। তাই তিনি শত বিতর্ক বুকে নিয়ে উদ্যমে সামনে এগিয়ে যেতে সাহস পাচ্ছেন। এসব বাদ দিয়ে আমাদের আগে কাজের কাজ করতে হবে। আর সে কাজের কাজ হলো দারুল উলূম দেওবন্দের মূল কর্তৃপক্ষকে তার এসব অপকীর্তি বিষয়ে বিশ্বস্ততার সহিত অবগত করতে হবে। এছাড়াও পাকিস্তানের মাওলানা তাকী উসমানী সহ অন্যান্য বিদেশি প্রসিদ্ধ আলেমদেরকে তার ব্যাপারে সঠিক ম্যাসেজ দিতে হবে।

আর এটাই হবে তার ব্যাপারে আমাদের কাজের কাজ।

Comment

Share.

Leave A Reply