খাশোগি হত্যায় আন্তর্জাতিক তদন্তের আহ্বান জাতিসংঘের

0

কওমিকণ্ঠ : সৌদি রাজ পরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় একটি আন্তর্জাতিক তদন্ত হওয়া উচিত বলে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনের প্রধান মিশেল ব্যাশেলে ।

বুধবার জেনেভায় জাতিসংঘের কার্যালয়ে সংস্থাটির প্রধান বলেন, কেবল জাতিসংঘের একটি তদন্তেই হবে না, আন্তর্জাতিক তদন্তও হওয়া দরকার। খবর রয়টার্স’র।

মানবাধিকারবিষয়ক হাইকমিশনের প্রধান বলেন, এই হত্যাকাণ্ডের ঘটনায় একটি আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানাচ্ছি। একটি ফৌজদারি তদন্তের এখতিয়ার আমাদের নেই। সৌদি কনস্যুলেটে যেদিন তাকে হত্যা করা হয়, সেদিন ভেতরে কী ঘটেছিল, তা জানতে একটি আন্তর্জাতিক তদন্ত হওয়া দরকার বলে আমি মনে করি। এই নৃশংস হত্যাকাণ্ডের জন্য কারা দায়ী তা আমাদের জানতে হবে বলে মন্তব্য করেছেন মিশেল ব্যাশেলে।

এ ঘটনায় জাতিসংঘের নিষ্ক্রিয়তার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, বিস্তারিত তথ্যের জন্য আমরা অপেক্ষায় রয়েছি। অনিশ্চিত প্রতিবেদনের ওপর ভিত্তি করে আমরা কোনো পদক্ষেপ নিতে পারি না। এ ক্ষেত্রে জাতিসংঘের এখতিয়ারের সীমাবদ্ধতার কথা স্বীকার করেন ব্যাশেলে।

২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে নৃশংসভাবে হত্যার শিকার হন মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রদায়ক জামাল খাশোগি। সৌদি আরব এ হত্যাকাণ্ডের কথা প্রথমে অস্বীকার করলেও পরে স্বীকার করে নেয় যে কর্মকর্তাদের সঙ্গে মারামারিতে তিনি নিহত হয়েছেন। তুরস্ক বলছে-এ হত্যাকাণ্ডের পেছনে সৌদি শীর্ষ কর্মকর্তার নির্দেশ রয়েছে।

Comment

Share.

Leave A Reply