হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির নতুন মহাপরিচালক

0

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হলেন জাতীয় কবিতা পরিষদের সাবেক সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী।

আজ বৃহস্পতিবার অফিস আদেশ পাওয়ার পর তিনি যোগদান করেন বলে বিষয়টি নিশ্চিত করেন সিরাজী নিজেই। তিনি বলেন, আজই (বৃহস্পতিবার) অফিস আদেশ পাওয়ার পর আমি যোগদান করেছি আমি।

হাবীবুল্লাহ সিরাজী শামসুজ্জামান খানের স্থলাভিষিক্ত হলেন। দশ বছর দায়িত্ব পালনের পর গত মে মাসে তার মেয়াদ শেষে মহাপরিচালকের পদটি শূন্য ছিল।

কবি হাবীবুল্লাহ সিরাজীর জন্ম ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরের রসুলপুর গ্রামে মাতুলালয়ে। পৈত্রিক নিবাস পাংশা, রাজবাড়ি। বাবা আবুল হোসেন সিরাজী ও মা জাহানারা বেগম।

সিরাজী বাংলাদেশ প্রকৌশল ও কারিগরী বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে ১৯৭০ সালে স্নাতক পাস করেন।

১৯৭২ সালে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনে চাকরিজীবন শুরু করে সমাপ্তি ঘটে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের প্রধান প্রকৌশলী হিসেবে ১৯৮০ সালে। এরপর বেসরকারি চাকরি করেন। পেশাগত কাজে ১৯৮৫-১৯৮৬ সাল কাটে কুয়েত ও ইরাকে; এবং ১৯৯৩ থেকে ১৯৯৮ পর্যন্ত মালয়েশিয়ায়।

২০০০ সালে বেক্সিমকো গ্রুপে যোগদান করেন। সবশেষ তিনি বেক্সিমকো হোল্ডিংস লিমিটেডের উপদেষ্টা ছিলেন।

কবিতার প্রথম বই প্রকাশিত হয় ১৯৭৫ সালে। নানা বিষয়ে গ্রন্থসংখ্যা ৬৫। এর মধ্যে কবিতা ৪১, অনুবাদ কবিতা ২, উপন্যাস ২, ছোটগল্প ১, প্রবন্ধ ৪, স্মৃতিকথা ১, ছড়া-পদ্য ১৩, সম্পাদনা ১।

কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, সুইডিস, মালয়, হিন্দি, উর্দু এবং ফার্সি ভাষায়। একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কার এবং সম্মাননা লাভ করেন।

যুক্তরাজ্য, যুক্তরাস্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, তাইওয়ান, থাইল্যাণ্ড, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, কুয়েত, পাকিস্তান, সিঙ্গাপুর, ভারত ও মালয়েশিয়া তিনি ভ্রমণ করেছেন।

Comment

Share.

Leave A Reply