কমলগঞ্জ কওমি মাদরাসা উন্নয়ন পরিষদ গঠন

0

কওমিকণ্ঠ : মৌলভীবাজার জেলার কমলগঞ্জের কওমি মাদরাসা সমূহের পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধি, আকাবির ও আসলাফের চিন্তা-চেতনার লালন, যুগের চাহিদা পূরণে নিজেদের যথার্থ ভূমিকা পালন ও শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে গতকাল (৪ জানুয়ারি) শুক্রবার, জামেয়া দারুল হাদীস মুন্সীবাজারে উপজেলার মাদারিসে কওমিয়ার মুহতামিমম ও শিক্ষা সচিবদের নিয়ে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলার শীর্ষ উলামা ও মাদরাসাসমূহের মুহতামিম, শিক্ষা সচিবদেরেসমন্বয়ে “কমলগঞ্জ কওমি মাদরাসা উন্নয়ন পরিষদ” নামে একটি শিক্ষা ও সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ হয়।

বেফাকুল মাদারিসিল আরাবিয়ার কেন্দ্রীয় সহসভাপতি শায়খুল হাদীস আল্লামা আব্দুল বারী ধর্মপুরীকে প্রধান উপদেষ্টা করে একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। পরিষদের অন্যান্য সদস্যররা হলেন-
শায়খুল হাদীস মাওলানা জয়নাল আবেদীন চৌধুরী, শায়খ মাওলানা আব্দুর রহমান ধর্মপরী, শায়খুল হাদীস মাওলানা আব্দুল মালিক রুপষপুরী, মাওলানা ক্বারী তোফায়েল আহমদ, মাওলানা আবুল কালাম, মাওলানা ইমদাদুল হক নোমানী, মাওলানা আব্দুল মতিন, মাওলানা আব্দুল মজিদ, মাওলানা আব্দুস শহীদ জহির, মাওলানা আবুল ছাঈদ, মাওলানা আব্দুল মালিক, মাওলানা আব্দুল কাইয়ূম, মাওলানা তালিব উদ্দন, মাওলানা মুমিনুর রহমান, মাওলানা আব্দুল হাদী চৌধুরী, আবুল হাসান।

পদাধিকার বলে সকল মাদরাসার মুহতামিম ও শিক্ষা সচিবদের মজলিসে শুরার সদস্য করা হয়।

মজলিসে শুরার সভাপতি হিসেবে মনোনীত করা হয় আলহাজ্ব মাওলানা বদর উদ্দীনকে। শুরা সদস্যদের মতামতের ভিত্তিতে গঠন করা হয় ১৩ সদস্য বিশিষ্ট মজলিসে আমেলা বা কার্যকরী পরিষদ। পরিষদের দায়িত্বশীলবৃন্দ হলেন-
সভাপতি: মাওলানা আব্দুল গাফ্ফার, সহ সভাপতি: মাওলানা আবুল বাশার, মাওলানা আব্দুল হালিম, মাওলানা শামছুল ইসলাম লিয়াকত, মুফতী খুবাইব আহমদ জাহাঙ্গীর। সাধারণ সম্পাদক: মাওলানা নুরুল মুত্তাক্বীন জুনাইদ, সহসাধারণ সম্পাদক: মাওলানা লুৎফুর রহমান জাকারিয়া, অর্থ সম্পাদক: হাফিজ মাওলানা মুজাক্কির হোসাইন, সাংগঠনিক সম্পাদক: মাওলানা ওলীউর রহমান জাকির, প্রচার সম্পাদক: মাওলানা এহসানুল হক জাকারিয়া, পরীক্ষা বিষয়ক সম্পাদক: মাওলানা মুজাম্মিল হক, সহপরীক্ষা বিষয়ক: মাওলানা জামাল আহমদ, দফতর সম্পাদক: মুফতী মাহমুদুল হাসান।

আগামী শিক্ষা বর্ষে ইবতেদয়ী চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা ও হিফজের প্রথম ১০ পারার উপজেলা ভিত্তিক মারকাজী পরীক্ষা গ্রহণ করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া আগামী ১৪ জানুয়ারি পরিষদের পরবর্তী নির্বাহী সভায় সংগঠনের চুড়ান্ত কর্মপরিকল্পনা ও নীতিমালার প্রস্তাবনা পেশ করা হবে।

সভায় সভাপতিত্ব করেন শ্রীনাথপুর মাদরাসার মুহতামিম আলহাজ্ব মাওলানা বদর উদ্দীন এবং পরিচালানা করেন মাওলানা শায়খ নুরুল মু্ত্তাকীন জুনাইদ।

Comment

Share.

Leave A Reply